• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাঙ্কিপক্সের উপসর্গ নিয়ে আইসোলেশনে বৃদ্ধা

  সারাদেশ ডেস্ক

১০ জুন ২০২২, ১০:৪৭
মাঙ্কিপক্স উপসর্গের এক রোগী শনাক্ত করেছে সদর হাসপাতাল কর্তৃপক্ষ (ছবি: সংগৃহীত)

চুয়াডাঙ্গায় মাঙ্কিপক্স উপসর্গের এক রোগী শনাক্ত করেছে সদর হাসপাতাল কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (০৯ জুন) এ রোগী শনাক্ত হওয়ার পর তাকে আইসোলেশনে রাখা হয়েছে।

জানা গেছে, ওই নারী চুয়াডাঙ্গা উপজেলার শঙ্করচদ্র ইউনিয়ন ভান্ডারদহ গ্রামের বাসিন্দা। তিনি সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসেন।

উপসর্গ নিয়ে চিকিৎসা নিতে আসা ওই নারীর ছেলে বলেন, ‘আমার মা সম্পূর্ণ সুস্থ ছিলেন। মঙ্গলবার (৮ জুন) হঠাৎ হাতের তালুসহ শরীরের বিভিন্ন অংশে ফোসকা উঠতে শুরু করে। পরে চিকিৎসার জন্য চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নিয়ে আসি। চিকিৎসাক আমার বোনকে আরও জানিয়েছেন মায়ের শরীরের ফোসকাগুলো মাঙ্কিপক্সের উপসর্গ হতে পারে।’

ওই বৃদ্ধার জ্বর, মাথাব্যথা ও সম্পূর্ণ শরীরে ব্যথা রয়েছে বলে জানিয়েছেন চুয়াডাঙ্গা সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. ওয়াহিদ মাহমুদ রবিন।

তিনি বলেন, ‘ষাটঊর্ধ্ব এ বৃদ্ধার হাতের তালু, আঙ্গুল, শরীরের বিভিন্ন অংশে বড় বড় ফোসকা উঠেছে। সেই সঙ্গে তিনি জ্বর, মাথাব্যথা, সম্পূর্ণ শরীর ব্যথা ও শরীর দুর্বলতা নিয়ে চিকিৎসা নিতে আসেন। আমাদের কাছে মাঙ্কিপক্সের উপসর্গ মনে হওয়ায় তাৎক্ষণিক চিকিৎসা দিয়ে হোম আইসোলেশনে পাঠানো হয়েছে। পরে বিষয়টি জেলা সিভিল সার্জন ও হাসপাতাল তত্ত্বাধায়কে জানানো হয়েছে।’

ইতোমধ্যে পরীক্ষার জন্য ওই নারীর শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছেন চুয়াডাঙ্গা জেলা সিভিল সার্জন সাজ্জাদ হোসেন।

তিনি বলেন, ‘হাসপাতালে চিকিৎসা নিতে আসা এক নারীর শরীরে মাঙ্কিপক্স রোগের উপসর্গ পাওয়া গেছে বলে জানতে পেরেছি। বিষয়টি ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনকে জানানো হয়েছে। তারা এসে শরীরের নমুনা সংগ্রহ করেছে। নমুনা পরীক্ষা রিপোর্ট না পেলে, মাঙ্কিপক্স আক্রান্ত কি না তা নিশ্চিত করে বলা যাবে না।’

ওডি/কেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড