• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মঠবাড়িয়ায় ডিজিটাল জনশুমারী ও গৃহগণনা প্রশিক্ষণ শুরু

  মো. রুম্মান হাওলাদার, পিরোজপুর

০৯ জুন ২০২২, ১২:২৮
মঠবাড়িয়ায় জনশুমারী ও গৃহগণনা উপলক্ষ্যে সুপারভাইজার ও তথ্য সংগ্রহকারীদের প্রশিক্ষণ কর্মশালা শুরু (ছবি: সংগৃহীত)

পিরোজপুরের মঠবাড়িয়ায় জনশুমারী ও গৃহগণনা উপলক্ষ্যে সুপারভাইজার ও তথ্য সংগ্রহকারীদের নিয়ে চার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) সকাল ৯টায় উপজেলা রিসোর্স সেন্টার ৫৬ নং মঠবাড়িয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ কর্মশালার আয়োজন করা হয়।

মঠবাড়িয়া পৌরসভা ও সদর ইউনিয়নে পরিসংখ্যানের দায়িত্বে থাকা (জোনাল অফিসার -০১) ‌মো. ইয়াকুব আলী মোল্লা কর্মশালায় অংশগ্রহণকারী সুপারভাইজার ও তথ্য সংগ্রহকারীদের প্রশিক্ষণ দেন। আগামী ১২ই জুন এ প্রশিক্ষণ চলবে বলে জানা গেছে।

প্রশিক্ষণে সদর ইউনিয়নের ৯ জন সুপারভাইজার ও ৪৯ জন তথ্য সংগ্রহকারী অংশগ্রহণ করেন। এবারই প্রথম ডিজিটাল ডিভাইস ট্যাবলেট ব্যবহার করে জনশুমারি কার্যক্রম পরিচালিত হতে যাচ্ছে।

প্রশিক্ষণ শেষে মাঠ পর্যায়ে মূল তথ্য সংগ্রহ কার্যক্রম আগামী ১৫-২১ জুন মোট ৭ দিন ৬ষ্ঠ শুমারি সপ্তাহ হিসেবে বাস্তবায়ন হবে। শুমারি শুরুর আগে ১৪ জুন তারিখ রাত ১২টায় শুমারি রেফারেন্স পয়েন্ট বা শূন্য মুহূর্ত ধরে গণনা শুরু হবে। তথ্যসংগ্রহকারীরা প্রত্যেকে গৃহ, খানা ও ব্যক্তির তথ্য ট্যাবলেটের মাধ্যমে সংগ্রহ করবেন।

উল্লেখ্য, প্রতি ১০ বছর পরপর জনসংখ্যার সঠিক হিসাব পেতে এ ধরনের শুমারি করা হয়। সর্বশেষ ২০১১ সালের আদমশুমারির হিসাবে দেশের মোট জনসংখ্যা ছিল ১৫ কোটি ২৫ লাখ। পরবর্তী সময়ে ২০২১ সালে দেশে আদমশুমারি বা জনশুমারি করার লক্ষ্য থাকলেও করোনা পরিস্থিতি ও ট্যাব কেনা জটিলতায় বারবার পিছিয়ে যায়।

ওডি/কেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড