• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোনারগাঁয়ে জমে উঠেছে তালের বাজার

  নজরুল ইসলাম শুভ, সোনারগাঁ (নারায়ণগঞ্জ)

২৬ মে ২০২২, ১০:৫৮
ছবি : দৈনিক অধিকার

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বিভিন্ন হাট-বাজারে অসহ্য গরমের এই সময়ে তালের শাঁস বিক্রিও হচ্ছে দেদারসে। তালের শাঁসে তৃপ্তি মেঠাচ্ছে গরমে হাঁফিয়ে উঠা লোকজন। কাঠ ফাটা গরমে কচি তালের শাঁস বাঙালির এক প্রশান্তিময় খাদ্য। মৌসুমী এই তাল আষাঢ়ি তাল হিসেবেও পরিচিত। এখন জ্যৈষ্ঠের মধু মাস। তালের এখন কচি বয়স। মানে শাঁসের মৌসুম। এরই মধ্যে বাজারে আসতে শুরু করেছে তাল।

সোনারগাঁ হাঁট-বাজার গুলোতে বেড়েছে তালের শাঁস বিক্রির ধুম। গ্রামের অলিতে-গলিতেও তালের সহজলভ্যতা দেখা দিয়েছে। খুচরায় তাল বিক্রি হচ্ছে গ্রামের প্রতিটি অলিতে গলিতে।

বিশেষ করে সোনারগাঁ প্রধান প্রধান হাঁট-বাজার গুলোর মধ্যে আনন্দবাজার, কাইকারটেক বাজার, মোগরাপাড়া, নয়াপুর বাজার, মজমপুর বাজার, বারদী বাজার , শান্তিরবাজার, চকবাজার, সনমান্দী বাজার, প্রেমের বাজার, বৈদ্যের বাজার খুচরা ও পাইকারীতে তাল বিক্রির ধুম পড়েছে।

বড় বড় পাইকারদের কাছ থেকে শত হিসেবে খুচরা ক্রেতারা কিনে নিচ্ছেন কচি তাল। ছোট-মাঝারি-বড় আকারের তাল শত প্রতি ১৫শ টাকায় বিক্রি করা হচ্ছে। খুচরা বিক্রেতাদের হাত ধরে কচি তাল ছড়িয়ে পড়ছে সোনারগাঁ বিভিন্ন প্রান্তে।

তালের পাইকারি বিক্রেতা মো. সবুজ জানান, বর্তমানে সাতক্ষীরা, কুমিল্লা, নোয়াখালী,যশোর, গাইবান্ধা, বগুড়া, চাঁদপুর, সোনাগাজী, লালমাই, সীতাকুন্ড, গাজীপুর এলাকার তাল যাত্রাবাড়ী আরোদে আসে। যাত্রাবাড়ী আরোদ থেকে ট্রাক যোগে সকাল বেলায় মোগরাপাড়া চৌরাস্তায় নিয়ে আসি। আমাদের কাছ থেকে খুচরা বিক্রেতারা বিভিন্ন জায়গায় বিক্রি করে থাকেন। পুরো জ্যৈষ্ঠমাস জুড়ে তালের ব্যবসা চলবে। স্থানীয় বাজারে খুচরা বিক্রেতারা তালের শাঁসের দানাপ্রতি ১০ টাকা করে প্রতি পিচ তাল ২০ থেকে ৩০ টাকায় বিক্রি হয়, যার শতপ্রতি তালের মূল্য ২ হাজার থেকে ৩হাজার টাকা। মে মাসের শেষের দিক থেকে বাজারে তাল আসতে শুরু করে। আরও ১৫ থেকে ২০ দিন পর্যন্ত এ তাল বাজারে আসবে।

তিনি আরও বলেন, আমি যাত্রাবাড়ী থেকে মৌসুমের এ তাল প্রথম আজকেই আনলাম। খুচরা ক্রেতাদের থেকে ব্যাপক সাড়া পাচ্ছি। খুচরা ক্রেতারা সোনারগাঁ বিভিন্ন প্রান্তে এ তাল নিয়ে যাচ্ছে। ট্রলি, ভ্যানে করে রাস্তার মোড়ে, অলিতে গলিতে শোভা পাচ্ছে এ তাল।

খুচরা বিক্রেতা মো. কামাল জানান, আমরা সোনারগাঁয়ের বিভিন্ন গ্রাম ও মোগরাপাড়া চৌরাস্তা থেকে তাল পাইকারি কিনে খুচরা বিক্রি করে থাকি। আগামী আষাঢ়ের প্রথম সপ্তাহ পর্যন্ত সময়ে কচি তাল আসতে পারে। এরপর তালের শাঁস শক্ত হতে শুরু করে। তবে শক্ত শাঁসের তালেরও বাজার ভাল। শক্ত শাঁসের তাল গ্রামীণ অঞ্চলের লোকজনদের কাছে প্রিয়। কারণ এ তাল পাকিয়ে মজাদার তালের পিঠা বানায়। মৌসুমী তালের পিঠাও এ অঞ্চলের লোকজনদের কাছে খুব প্রিয়।

ওডি/মাহমুদ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড