• শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নদী ভাঙন রোধে পাড়ে জিওব্যাগ ফেলছে পাউবো

  রফিকুল ইসলাম রফিক, গাইবান্ধা

২৫ মে ২০২২, ১২:৪৫
নদী ভাঙন রোধে পাড়ে জিওব্যাগ ফেলছে পাউবো
ছবি : অধিকার

বষার্র আগেই বাঙালি নদীর দুপাশে ভাঙনে কবলে পড়েছে গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জ ইউনিয়নের বামনহাজরার একটি এলাকা। এবার সেই ভাঙনের হাত থেকে রক্ষা পেতে আগাম প্রস্তুতি নিয়েছে জেলা পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। ইতিমধ্যেই বালু ভর্তি জিওব্যাগ দিয়ে নদীর পাড় রক্ষার কাজ শুরু করেছে এ বিভাগ।

মঙ্গলবার (২৪ মে) ভাঙন এলাকায় জিওব্যাগ ফেলে নদীর পাড় রক্ষা কাজ উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল লতিফ প্রদান। এ সময় জেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রেজাউর রহমান উপস্থিত ছিলেন।

এছাড়াও মহিমাগঞ্জ ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, জেলা যুবলীগের সাবেক সহ-সভাপতি আলতামাসুল ইসলাম শিল্পী, ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আতিকুর রহমান ও স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

স্থানীয়রা জানান, সম্প্রতি বৃষ্টির ফলে বাঙলি নদীর পানি বৃদ্ধির ফলে বেশ কয়টি বাড়ি নদীতে ভেসে গেছে। সঠিক সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে আরও অনেক মানুষ ক্ষতিগ্রস্ত হবে। তাদের দাবি, নদী ভাঙন রোধে আরও কাজ করতে হবে। তা না হলে মানুষের ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করছে তারা।

এ বছর বর্ষার আগেই নদী ভাঙনের কারণ হিসেবে নদী থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের অভিযোগ করেন তারা। যার ফলে নদী ভাঙনের সৃষ্টি হয়েছে।

প্রসঙ্গত, উত্তরের জেলা গাইবান্ধায় বর্ষা মৌসুমে ঘন বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে প্রতিবছরই নদী গর্ভে বিলীন হয়ে যায় অনেক ঘরবাড়ি। বষার্র সময় নদীর পানি বৃদ্ধি ফলে ভাঙনে শিকার হয় জেলার নদী তীরবর্তী মানুষরা। গত বছরে বাঙলি নদীর গর্ভে এলাকার লুৎফর রহমান ও বদিউজ্জামান নামে দুই মুক্তিযোদ্ধার কবর তলিয়ে যায়।

ওডি/ইমা

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড