• শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চেকপোস্টে বিজিবির হয়রানির শিকার সাংবাদিক

  জাহিরুল মিলন, শার্শা (যশোর)

২৪ মে ২০২২, ২১:৪১
চেকপোস্টে বিজিবির হয়রানির শিকার সাংবাদিক
সাংবাদিক মো. রাসেল ইসলাম (ছবি: অধিকার)

দেশের গুরুত্বপূর্ণ প্রবেশদ্বার বেনাপোলের চেকপোস্ট। এর সাথে জড়িয়ে আছে দেশের সন্মান। সেই প্রবেশদ্বার থেকে একশত গজের মধ্যে দুইবার বিজিবির হয়রানি শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন ভারত থেকে ফেরার পথে সাংবাদিক মো. রাসেল ইসলাম। হয়রানির সময় তার ডান হাত কেটে প্রচুর রক্তক্ষরণও হয়েছে। তিনি গ্লোবাল টিভি ও আজকের দর্পন পত্রিকার যশোরের বেনাপোল প্রতিনিধি।

রাসেল ইসলাম (পাসপোর্ট নাম্বার বি ডাব্লিউ ০৩৭২৯০৫) অভিযোগ করে বলেন, ভারত থেকে ফেরার সময় বেনাপোল চেকপোস্টের প্রবেশদ্বারে রয়েছে বিজিবির একটি স্ক্যানিং মেশিন। সেখানে স্ক্যানিং করার পর বিজিবি তার ল্যাগেজ খুলে ফেলে। এরপর দেখে শুনে সময় পেন করে ছেড়ে দেয়। এরপর ইমিগ্রেশন ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে বাহিরে আসলে প্যাসেঞ্জার টার্মিনালের সামনে তাকে বিজিবি আবার লাগেজ খোলে।

এ সময় তার লাগেজ দেখাতে যেয়ে ব্যাগের ভিতর থাকা আম ছোলা কুরনিতে হাত কেটে যায়। প্রচুর রক্তক্ষরণ হয়। তারপরও নেমপ্লেড বিহীন একজন সিপাই তার ব্যাগ তল্লাশি করতে থাকে। কিছু না পেয়ে অবশেষে তাকে চলে যেতে বলে।

রাসেল আরও জানান, কাস্টমসে ব্যাগেজ রুল অনুযায়ী ৪ শত ডলারের পণ্য ভারত থেকে একজন যাত্রী বহন করতে পারবেন। সে এনেছে মাত্র ৪ হাজার টাকার পণ্য। তাতে বিজিবির ওই সদস্যর মাথা গরম। আর ৪ শত ডলার এর পণ্য আনলে হয়ত তিনি দিক বিদিক হারা হয়ে যেতেন।

বিজিবির হয়রানির শিকার সাংবাদিক রাসেল ইসলাম বলেন, তাদের হয়রানি করা দেখে মনে হচ্ছে, পাসপোর্টের মাধ্যেমে না যেয়ে বাগানপোর্টে যাওয়া ভাল।

বেনাপোল চেকপোস্টের র জনৈক আবুল হোসেন বলেন, বিজিবি দুর দুরান্ত থেকে আসা যাত্রীদের হয়রানি করে থাকে। একই ব্যাগ বার বার খোলা ও বন্ধ করাতে দুর থেকে আসা যাত্রীরা হয়রান হয়ে পড়ে। যা অমানবিক। বিজিবি এরকম তল্লাশি করলে একশত গজের মধ্যে কেন কাস্টমসের প্রয়োজন?

আরও পড়ুন: সহকারী জজের বাসায় চুরি

প্রত্যক্ষদর্শী একটি পরিবহনের দুই কর্মী নাম না বলার শর্তে বলেন, বেনাপোল চেকপোস্টের প্যাসেঞ্জার টার্মিনালের সামনে বিজিবি সদস্যরা পাসপোর্ট যাত্রীদের হরহমেশা হয়রানি করে থাকে। আজ সাংবাদিক রাসেলকেও সেই একই কাজ করেছে। সে বার বার পরিচয় দেওয়া সত্ত্বেও কোন কথা না শুনে বিজিবি তার লাগেজের সকল পণ্য হাতড়াতে থাকে।

বিষয়টি জানার জন্য বেনাপোল আইসিপি ক্যাম্পে ফোন দিলে কেউ ফোন রিসিভ করে নাই।

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড