• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

উপজেলা প্রতিষ্ঠাতার ১৭ বছরেও হয়নি নারীদের উচ্চ শিক্ষার ব্যবস্থা 

  মো. হাছান, মনোহরগঞ্জ (কুমিল্লা)

২৩ মে ২০২২, ১৫:২৬
উপজেলা প্রতিষ্ঠাতার ১৭ বছরেও হয়নি নারীদের উচ্চ শিক্ষার ব্যবস্থা 
মনোহরগঞ্জ উপজেলার প্রশাসনিক ভবন (ছবি : অধিকার)

কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলা প্রতিষ্ঠাতার ১৭ বছর পরও সেখানে স্থাপিত হয়নি কোনো বালিকা উচ্চ বিদ্যালয় এবং মহিলা কলেজ।

এতে ক্ষোভ প্রকাশ করে স্থানীয় অভিভাবক ও শিক্ষার্থীরা জানান, ২০০৪ সালের ৪ সেপ্টেম্বর মনোহরগঞ্জ উপজেলা প্রতিষ্ঠিত হয়। এরপর দেখতে দেখতে ১৭টি বছর কেটে গেছে। দীর্ঘ এই সময়ের মধ্যে সেখানে কোনো বালিকা উচ্চ বিদ্যালয় এবং মহিলা কলেজ স্থাপিত হয়নি। ফলে প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জনের ক্ষেত্রে এক রকম পিছিয়ে রয়েছেন সেখানকার নারীরা। এতে প্রতিনিয়ত ভোগান্তিতে পড়তে হচ্ছে স্থানীয় শিক্ষার্থীদের।

উপজেলা বাসিন্দা ও কুমিল্লা মহিলা কলেজের একাদশ শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থী রাবিয়া সুলতানা বলেন, মনোহরগঞ্জ উপজেলায় কোনো মহিলা কলেজ না থাকায় আমি কুমিল্লায় বাসা ভাড়া করে লেখাপড়া করছি। এতে অতিরিক্ত অর্থ ব্যয় হওয়ায় আমার পরিবার আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি আরও বলেন, মনোহরগঞ্জ থেকে মহিলা কলেজের দূরত্ব প্রায় চল্লিশ কিলোমিটার। স্বাধীনতার ৫০ বছর হয়ে গেছে। কিন্তু মনোহরগঞ্জ উপজেলা আজও কোনো বালিকা উচ্চ বিদ্যালয় ও মহিলা কলেজ প্রতিষ্ঠিত হয়নি।

মনোহরগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেনের কাছে জানতে চাইলে তিনি এই প্রতিবেদকের সঙ্গে বিষয়টি নিয়ে খোলামেলা আলাপ করেন।

আরও পড়ুন : ছয় বিভাগে বৃষ্টির পূর্বাভাস

দ্রুত এই এলাকায় নারীদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আশ্বাস দিয়ে তিনি জানান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপির সঙ্গে এ বিষয়ে কথা বলব।

ওডি/কেএইচআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড