• শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘দালালদের দৌরাত্ম্য হ্রাস পেয়েছে’

  জিল্লুর রহমান, ফরিদপুর

২২ মে ২০২২, ১৬:৪৬
‘দালালদের দৌরাত্ম্য হ্রাস পেয়েছে’
ভূমি অধিগ্রহণের চেক বিতরণ করেন ফরিদপুর জেলা প্রশাসক অতুল সরকার (ছবি: অধিকার)

ফরিদপুর জেলা প্রশাসক অতুল সরকার বলেছেন, মানুষ ঘরে বসেই তার কাঙ্ক্ষিত সেবা পেয়ে যাচ্ছে। এই ধরনের ডিজিটাল সেবার মাধ্যমে একদিকে যেমন ভূমি সংক্রান্ত জটিলতার অবসান হচ্ছে অন্যদিকে ভূমি অফিসগুলোতে দালালদের দৌরাত্ম্য হ্রাস পেয়েছে।

রবিবার (২২ মে) সকাল ১০ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বেলুন, ফেস্টুন ও পায়রা উড়িয়ে সেবা সপ্তাহের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

‌‘ভুমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল’ এই শ্লোগান নিয়ে ফরিদপুরে ভুমি সেবা সপ্তাহ-২০২২ এর উদ্বোধন করা হয়েছে। রবিবার (২২ মে) থেকে শনিবার (২৮ মে) পর্যন্ত চলবে এ কার্যক্রম।

এদিন উদ্বোধনী স্থান থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে সেখানে ফরিদপুর জেলা বিভিন্ন উপজেলার ভূমি অধিগ্রহণের চেক বিতরণ করা হয়। এ সময় ২ কোটি ৫৭ লক্ষ ৪২ হাজার ৭ শত ৭৮ টাকার চেক বিতরণ করা হয়।

পরে সকাল সাড়ে ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সভার সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোসাঃ তাসলিমা আলী।

প্রধান অতিথি জেলা প্রশাসক অতুল সরকার বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে ডিজিটাইজেশনের মাধ্যমে জনগণের স্বাচ্ছন্দময় সেবা নিশ্চিত করা। ভূমি অফিসের সেবা পেতে কেউ যেন কোন প্রকার বিড়ম্বনার শিকার না হন।

তিনি আরও বলেন, বর্তমানে অনলাইনে এবং ডাকযোগে ভূমি উন্নয়ন কর, খতিয়ান হালনাগাদ, পর্চা প্রাপ্তি, মিউটেশনসহ ভূমি সংক্রান্ত সকল সেবা পাওয়া যাচ্ছে। একটা সময় পর্চা প্রাপ্তির আবেদন করতে ও উঠাতে লম্বা লাইনে দাড়াতে হতো। ডিজিটাইজেশন হওয়াতে এখন আর লাইনে দাঁড়াতে হচ্ছে না।

এ সময় তিনি ইউনিয়ন ভূমি অফিসগুলোতে সেবা পেতে এসে সাধারণ মানুষ যেন বিড়ম্বনার শিকার না হয় সে বিষয়ে কর্মকর্তাদের নির্দেশনা দেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল সুমন রঞ্জন সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ডঃ হজরত আলী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপসচিব) মোহাম্মদ আসলাম মোল্লা, জোনাল সেটেলমেন্ট অফিসার আতিয়ার রহমান, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ লিটন ঢালীসহ বিভিন্ন উপজেলা নির্বাহী অফিসার, সহকারী ভূমি কমিশনার সহ অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: এসিল্যান্ডকে সংবর্ধনা

সভায় ডিজিটাল ভূমি সেবার উপর নির্মিত প্রামাণ্যচিত্র উপস্থাপন করেন সভার সঞ্চালক আলফাডাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মহিন উদ্দিন।

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড