• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেলা প্রশাসক কার্যালয়ের ছাদে বিশাল বাগান

  তানভীর আহমেদ হীরা, জামালপুর

১৯ মে ২০২২, ১৩:৫০
ছবি : দৈনিক অধিকার

জামালপুরের জেলা প্রশাসক উদ্যোগে প্রতিটি বাড়ি ও অফিসের আঙ্গিনায় পতিত জায়গায় বাগান তৈরির জন্য আহবান জানিয়েছেন। সেই লক্ষ্যে জেলা প্রশাসক কার্যালয়ের ছাদে বিভিন্ন ফুল, ফলজ, সবজি চাষ করা হচ্ছে।

জামালপুর জেলা প্রশাসকের কার্যালয়ের ছাদের খোলা জায়গায় ২২ প্রজাতির বিভিন্ন ফুল,ফল, ঔষধিসহ প্রায় ৩ হাজার গাছ লাগিয়ে পরিবেশরে সোন্দর্য্য ফিরেয়ে এনেছে। সেই সাথে ছাদকে করেছে সবুজায়ন ও উন্মুক্ত অক্সিজেন, বাগান জুড়ে ফুলে ফলে ভরা অপরূপ দৃশ্য। ছাদ বাগানে দাঁড়ালে মানুষের হৃদয় মুগ্ধ স্নিগ্ধতার ঢেউ খাবে। জেলা প্রশাসকের প্রকৃত উদ্দেশ্য জেলার সকল সরকারি বেসরকারি দপ্তরের পতিত জায়গায় অথবা ছাদের খালি জায়গায় বাগান করার আহ্বান। যাতে পরিবেশের উপর দূষণ চাপ কমে। স্বাভাবিক সুন্দর নির্মল পরিবেশ সৃষ্টিতে, জেলা প্রশাসক গাছ লাগানোর প্রতি নজর দিয়ে জামালপুরে কাজ করে যাচ্ছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), মোখলেছুর রহমান জানান, দীর্ঘ দিন যাবৎ এই ছাদ অব্যবহারযোগ্য ছিল। জেলা প্রশাসকের চেষ্টায় ছাদ বাগান করার মাধ্যমে বিভিন্ন গাছ লাগানো হয়েছে। এখান থেকে বেশ কিছু সবজি, ফল মানুষ খাতে পারবে। পাশাপাশি সারা দিন অফিস শেষে ক্লান্তি দূর করার জন্য নির্মল সবুজ পরিবেশ বেষ্টিত বাগানের সৌন্দর্য উপভোগ করব। যা হৃদয়কে চাঙ্গা করবে।

জেলা প্রশাসক মুর্শেদা জামান জানিয়েছেন, মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনায় অনুযায়ী আমরা প্রতি বছর গাছ লাগানোর জন্য প্রচার প্রচারণার মাধ্যমে সাধারণ মানুষদের উৎসাহিত করা হয়। তারই ধারাবাহিকতায় জেলা প্রশাসকের কার্যালয়ে ছাদ বাগান করা হয়েছে। যা প্রতিটি সরকারি অফিসে এই বাগান করার আহবান জানান হচ্ছে। সেই সাথে প্রতি ইঞ্চি খালি জায়গায় বাগান করার অনুরোধ জানিয়েছে।

দিন দিন ক্রমবর্ধমান মানুষের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে জায়গায় স্বল্পতা দেখা দিয়েছে, সে কারণে বিকল্প ভাবে ছাদ বাগানের প্রতি জেলা প্রশাসক গুরুত্ব দিচ্ছে।

ওডি/মাহমুদ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড