• শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

হালদায় নৌ পুলিশের নির্ঘুম অভিযান

  নাজিম উদ্দীন, স্টাফ রির্পোটার (চট্টগ্রাম)

১৭ মে ২০২২, ১৩:৩২
চট্টগ্রাম
পুলিশের অভিযান (ছবি : অধিকার)

বাংলাদেশের একমাত্র মৎস্য প্রজনন ক্ষেত্র চট্টগ্রামের হালদা নদীতে প্রজনন মৌসুমে প্রতিদিন অবৈধ মাছ শিকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে যাচ্ছেন হালদায় নিয়োজিত নৌ পুলিশ টিম।

গত এক সাপ্তাহে হালদায় বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে বিপুল পরিমান জাল চিংড়ী রেনু পোনা উদ্ধার করা হয়। আসন্ন প্রজনন মৌসুমকে ঘিরে হালদায় অসাধু মাছ শিকারীরা তৎপর হয়ে উঠেছে। হালদায় মে মাস থেকে জুন মাসের মধ্যে মা মাছের আনাগোনা বেড়ে যায় সে সময় মা দুর্বল হয়ে পড়ে সে সুযোগ কাজে লাগানোর চেষ্টা করে এক শ্রেনীর অসাধু মাছ শিকারীরা। তাই হালদায় মা মাছ রক্ষায় হালদার প্রজনন পরিবেশ সুরক্ষায় রাতে-দিনে নির্ঘুম অভিযান ও টহল পরিচালনা করে আসছে নৌ পুলিশ।

মঙ্গলবার (১১ মে) নৌ পুলিশ সুপারের নির্দেশনায় হালদার অস্থায়ী নৌ পুলিশের একটি টিম হালদার কচুখাইন এলাকা থেকে ১ হজার মিটার সুতার জাল ৩০ হাজার চিংড়ী রেনু পোনা একটি নৌকা জব্দ করে।

শনবিার (১৪ মে) ভোর ৪ থেকে সকাল ৭ পর্যন্ত হালদা নদীর ছায়ারচর মদুনাঘাট এলাকায় অভিযান চালিয়ে ৩ হাজার চিংড়ি রেনু পোনা চরঘেরাজাল ও ২ নৌকা জব্দ এবং রবিবার (১৫ মে) কালুরঘাট সেতু এলাকা ও কর্ণফুলি হালদা নদীর মোহনা থেকে দুপুর থেকে বিকাল পর্যন্ত সদরঘাট নৌ পুলিশের ভারপ্রাপ্ত কর্মকতা (ওসি) এবিএম মিজানুর রহমানের নেতৃত্বে অভিযান চালিয়ে ৬ হাজার মিটার সুতার ভাসান জাল ৩০ টি চিংড়ি পোনা ধরার ঠেলা জাল ১০ হাজর চিংড়ি মছের পোনা উদ্ধার করে তাৎক্ষনিকভাবে পুনরায় হালদায় আবমুক্ত করা হয় পরে জালগুলো নৌ পুলিশের উপস্থিতিতে পুড়িয়ে ধ্বংস করা হয়।

সোমবার (১৬ মে) অস্থায়ী হালদার নৌ পুলিশের ইনর্চাজ এনামুল হকের নেতৃত্বে হালদা নদীর মোহনা থেকে অভিযান পরিচালনা করে পাতানো অবস্থায় প্রায় ১৫০০ মিটারের ৩ টি, সুতার জাল, ১০০০ মিটারের ২টি মশরীর ঘের জাল সহ প্রায় ৬৫০০ মিটারের জাল উদ্ধার করা হয় বলে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন উত্তর মার্দশার রামদাশ মুন্সির হাট নৌ পুলিশের ইনর্চাজ মো. এনামুল হক।

তিনি দৈনিক অধিকারকে বলেন, নৌ পুলিশ সুপার মোহাম্মদ মোমিনুল ইসলাম ভুইয়া পিপিএম এর নির্দেশনায় হালদায় টহল অভিযান জোরদার করা হয়েছে এ অভিযান অব্যহত থাকবে, রাতে কিংবা দিনে ২৪ ঘন্টায় নৌ পুলিশের নজরদারীতে রয়েছে হালদা। এদিকে হাটহজারী উপজেলা প্রশাসক মো. শাহিদুল আলমও হালদায় চলতি প্রজনন মৌসুমকে কেন্দ্র করে হ্যাচারী প্রস্তুত ও ডিম সংগ্রাহকারীদের সাথে নিয়মিত সচেতনমুলক ক্যাম্পেইন মা মাছ রক্ষায় নদীতে নিয়মিত অভিযান পরিচালনা করে যাচ্ছেন।

আরও পড়ুন : ৫ শর্তে বেনাপোলে কর্মবিরতি প্রত্যাহার

ইতোমধ্যে হালদায় মা মাছ নমুনা ডিম ছাড়তে শুরু করেছে তবে পুরোদমে মা মাছ ডিম ছাড়তে আর কিছুদিন অপেক্ষা করতে হবে বলে জানান হালদার তরুন গবেষক ড. মো. শফিকুল ইসলাম তিনি এ বিষয়ে দৈনিক অধিকারকে বলেন নদীর পরিবেশ অনুকূলে থাকলেও এখনো পর্যন্ত ডিম ছাড়ার সময় রয়েছে। যেহেতু পাহাড়ি ঢল ও বজ্রপাতসহ বৃষ্টি শুরু হয়নি তাই ডিম ছাড়ার পুরোপুরি পরিবেশ সৃষ্টি না হওয়ায় মা ডিম ছাড়ে নি তবে কিছু পরিমান নমুনা ডিম ছাড়তে শুরু করেেেছ হালদায় মা মাছ। এখনো পর্যন্ত হালদা নদীর পানির প্যারামিটার ঠিক রয়েছে ও লবনাক্তার উপস্থিতি পাওয়া যায় নি সব ঠিক থাকলে এ বছর বিগত বছরের তুলনায় বেশী ডিম পাওয়া যাবে বলে তিনি দাবি করেন।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড