• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সয়াবিন তেলের খনির সন্ধান!

  সোহেল রানা, সিরাজগঞ্জ

১৪ মে ২০২২, ১৯:৩৭
সয়াবিন তেলের খনির সন্ধান!
উল্লাপাড়ায় ২৬ হাজার লিটার তেল জব্দ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বাজার মনিটরিং টিম (ছবি : অধিকার)

অবৈধভাবে তেল মজুত রাখার দায়ে সিরাজগঞ্জে উল্লাপাড়ার ২টি ও শাহজাদপুরের ৪টি ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ২ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেই সাথে মজুতকৃত ২৯ হাজার লিটার তেল ন্যায্যমূল্যে খোলাবাজারে বিক্রি করা হয়েছে।

শনিবার (১৪ মে) দুপুর থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত জেলার উল্লাপাড়া ও শাহজাদপুর উপজেলার বিভিন্ন বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বাজার মনিটরিং টিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এ অভিযান পরিচালনা করে। এ অভিযানে পুলিশ ও আনসার ভিডিপির সদস্যরা উপস্থিত ছিলেন।

অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সিরাজগঞ্জের সহকারী পরিচালক মাহমুদ হাসান রনি ও উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উজ্জল হোসেন।

তিনি বলেন, পৌর এলাকার ঘোষগাঁতীতে মেসার্স অর্নব ট্রেডার্স ও মেসার্স দত্ত অ্যান্ড ব্রাদার্সের গোডাউনে বিপুল পরিমাণ বোতলজাত সয়াবিন তেল মজুত করা হয়েছে। এমন গোপন সংবাদের ভিত্তিতে শনিবার বিকালে অভিযান চালিয়ে ২৬ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করা হয়েছে। একই সঙ্গে অবৈধভাবে তেল মজুত রাখার দায়ে দুই প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই সাথে জব্দকৃত সয়াবিন তেল নির্ধারিত মূল্যে ভোক্তাদের কাছে বিক্রি করা হয়।

অন্যদিকে, অভিযান শেষে সহকারী পরিচালক মাহমুদ হাসান রনি বলেন, সয়াবিন তেল বেশি দামে বিক্রির আশায় তেল মজুত করে রাখা হয়। এ কারণে বাজারে তেলের কৃত্রিম সংকট দেখা দেয়। এমন গোপন সংবাদের ভিত্তিতে শনিবার (১৪ মে) দুপুরে শাহজাদপুর উপজেলার দ্বারিয়াপুর বাজারে অভিযান চালানো হয়।

এ সময় সরকার এন্ড ব্রাদার্স ২ হাজার ৮০০ লিটার খোলা ও ২০০ লিটার বোতলজাত সয়াবিন তেল পাওয়া যায়। বেশি দামের আশায় তেল মজুত রাখার দায়ে ওই প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। একই বাজারের মাসুদ স্টোর ও ভাই ভাই স্টোরকে ৫০ হাজারসহ তেলের সঙ্গে অন্যান্য পণ্য কিনতে বাধ্য করার অভিযোগে আরেকটি দোকানে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

জরিমানার পাশাপাশি তাদেরকে সতর্ক করে দেওয়া হয়েছে। এছাড়া অভিযানকালে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

এ বিষয়ে জেলা প্রশাসক ড. ফারুক আহম্মদ বলেন, বাজারে ভোজ্যতেলের কৃত্রিম সংকট তৈরি করে কেউ যেন স্বার্থ হাসিল করতে না পারে সেজন্য অভিযান পরিচালনা করা হচ্ছে। এ বিষয়ে কঠোর অবস্থানে রয়েছে জেলা প্রশাসক।

আরও পড়ুন : ধানখেতেই প্রাণ গেল শ্রমিকের

এদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে মজা করে অনেকে স্ট্যাটাসে লিখছেন, সিরাজগঞ্জে সয়াবিন তেলের খনির সন্ধান পাওয়া গেছে!

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড