• সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুকুরে মিলল ৩৫ ইলিশ!

  হামিদ রনি, নোয়াখালী

১৪ মে ২০২২, ১৪:৩০
পুকুরে মিলল ৩৫ ইলিশ!
নোয়াখালীর হাতিয়ায় একটি পুকুরে ৩৫টি ইলিশ মাছ পাওয়া গেছে (ছবি: অধিকার)

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার একটি পুকুরে ৩৫টি ইলিশ মাছ পাওয়া গেছে। এ খবরে ঘটনাস্থলে বেড়েছে উৎসুক মানুষের ভিড়। শুক্রবার (১৩ মে) বিকেলে নিঝুমদ্বীপ ইউনিয়নের যুগান্তর কিল্লা এলাকার একটি পুকুর থেকে মাছগুলো ধরা পড়ে।

পুকুরের ইজারাদার আবদুল্যাহ আল মামুন জানান, পুকুরটি মূলত ‘যুগান্তর কিল্লা’য় বসবাসরত মানুষের। তিনি স্থানীয়দের কাছ থেকে পুকুরের মাছ কিনেছেন। গত এক সপ্তাহ পর্যন্ত ওই পুকুরের মাছ ধরার জন্য পানি সেচ দিয়ে আসছেন। সেচ অবস্থায় পানি কিছুটা কমলে শুক্রবার বিকেলে বেড় জাল ফেলা হয় পুকুরে। জেলেরা জাল উপরে তুললে বেশ কিছু ইলিশ মাছ দেখতে পান। পরে সেগুলো উপরে তোলার পর গুনলে ৩৫টি হয়। এর মধ্যে ২টির ওজন প্রায় ৫০০ গ্রামের বেশি। অপরগুলো ২০০ গ্রাম থেকে ৪০০ গ্রাম পর্যন্ত। এর মধ্যে কিছু খাওয়ার জন্য রাখা হয়েছে। অন্যগুলো বিক্রি করা হয়েছে।

নিঝুমদ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আফছার দিনাজ জানান, গত বছর ঘুর্ণিঝড় ইয়াশের প্রভাবে অতিরিক্ত জোয়ার দেখা দেয়। টানা এক সপ্তাহের বেশি সময় ধরে জোয়ারের পানি বৃদ্ধির কারণে ও নদীতে স্রোত থাকায় নিঝুমদ্বীপের প্রায় সব পুকুর ও দীঘির পাড় ভেঙে নোনা পানি প্রবেশ করে। ওই সময় পুকুরটিতে ইলিশের পোনা ডুকে পড়ে। যা গত কয়েক মাসে বড় হয়েছে।

আরও পড়ুন: চুরি হওয়া গরুর চার পাসহ মাংস মিলল বোরো খেতে!

তিনি আরও জানান, নিঝুমদ্বীপ ইউনিয়নের প্রায় তিন পাশেই বঙ্গোপসাগর এবং উত্তরে মেঘনা। বন্যা ও জোয়ারের কারণে প্রায় পুকুরে নোনা পানি ঢুকে পড়ে। নোনা পানির সঙ্গে সাগর ও নদীর মাছও পুকুর ও দীঘিতে প্রবেশ করে। শুধু এ পুকুর নয়, নিঝুমদ্বীপে এর আগেও একটি পুকুরে ইলিশ মাছ পাওয়া গেছে বলে জানান তিনি।

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড