• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

হালদায় নমুনা ডিম ছেড়েছে মা মাছ

  আবুল মনছুর, হাটহাজারী (চট্টগ্রাম)

১৪ মে ২০২২, ১০:২০
হালদায় নমুনা ডিম ছেড়েছে মা মাছ
নমুনা ডিম (ছবি : সংগৃহীত)

দক্ষিণ এশিয়ার অন্যতম মৎস্য প্রজননক্ষেত্র বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ চট্টগ্রামের হালদা নদীতে নমুনা ডিম ছেড়েছে কার্প জাতীয় মা মাছ।

বৃহস্পতিবার (১২ মে) সন্ধ্যা ৭ টা থেকে রাত সাড়ে ১১ টা পর্যন্ত হালদা নদীর আজিমের ঘাট, কুমারখালী, নাপিতের ঘাটা, মাছুয়াঘোনাবাঁক, আমতুয়া অংশে নমুনা ডিম পাওয়া গেছে। তবে খুব অল্প সংখ্যক নমুনা ডিম পাওয়ায় তা এবার হালদায় ছেড়ে দেওয়া হয়।

শুক্রবার (১৩ মে) সকালে সরেজমিনে ডিম সংগ্রহকারীদের সাথে কথা বলে জানা গেছে, বৃহস্পতিবার রাতে জোয়ারের সময় ডিম সংগ্রহকারী মো. তৈয়্যব ৩০পিস, হাফেজ মো. কবির ১২ পিস, আবু তাহের ১ পিস, গোলাফুর রহমান ৮ পিস, বাবুল ২৫ পিস, ফখরুদ্দিন ৭ পিস ও হোছেন ২০ পিস করে নমুনা ডিম সংগ্রহ করে। ভাটায় এবং শুক্রবার সকালে জোয়ারের সময় ডিম সংগ্রহকারীরা আবারও নৌকা ও বাঁশের ভোরকায় চড়ে জাল ফেললেও আর কোন নমুনা ডিম পাওয়া যায়নি বলে জানা যায়। তবে এ নমুনা ডিম সংগ্রহকারীদের জন্য সুবার্তা।

রবিবার পূর্ণিমা, বজ্রসহ বৃষ্টি আর পাহাড়ি ঢলের স্রোত ও ঘোলা পানি হালদায় প্রবেশ করলেই পুরোদমে ডিম ছেড়ে দিবে মা মাছ এ আশায় হালদা পাড়ে অপেক্ষায় রয়েছেন শত শত ডিম সংগ্রহকারী।

এদিকে রাতে নমুনা ডিম পাওয়ার সংবাদ পেয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলম হালদার বিভিন্ন স্পট পরিদর্শন করে সত্যতা নিশ্চিত করেন।

তিনি বলেন, সরেজমিনে গিয়ে বেশ কয়েকজন ডিম সংগ্রহকারীদের নিকট নমুনা ডিম দেখতে পেয়েছি। তবে নমুনা কম হওয়ায় ফের হালদায় ছেড়ে দিয়েছে সংগ্রহকারীরা।

ডিম সংরক্ষণ ও রেণু উৎপাদনে হাটহাজারীর তিনটি সরকারি হ্যাচারী শতভাগ প্রস্তুত রাখা হয়েছে বলেও জানান তিনি।

ওডি/ইমা

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড