• সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নওগাঁয় প্রস্তুত হচ্ছে ৩ লাখ ৮০ হাজার কোরবানির পশু

  কাজী কামাল হোসেন, ব্যুরো প্রধান, রাজশাহী

১৩ মে ২০২২, ২১:৪৩
গবাদি পশু পালনে
গবাদি পশু পালন (ছবি : অধিকার)

ইদুল আজহাকে সামনে রেখে গবাদি পশু পালনে ব্যস্ত সময় পার করছেন নওগাঁর খামারিরা। তারা অতি যত্নে খামারে কোরবানির পশু প্রস্তুত করে তুলছেন মুনাফার আশায়। এবার নওগাঁয় ৩ লাখ ৮০ হাজার ৪১৫টি কোরবানির পশু বিক্রির জন্য প্রস্তুত করেছেন খামারিরা। গত বছর কোরবানিতে এ সংখ্যা ছিল ২ লাখ ৫৭ হাজার ৯৮২টি। সেই হিসেবে এবার প্রায় ১ লাখ ২২ হাজার ৪৩৩টি পশু বেশি প্রস্তুত হচ্ছে বিক্রির জন্য।

এদিকে এ বছর ইদুল আজহায় নওগাঁয় প্রায় ৩ লাখ গবাদি পশু কোরবানির জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জেলা প্রাণিসম্পদ অধিদফতর। সেই হিসেবে এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বাড়তি ৮০ হাজার কোরবানিযোগ্য গবাদি পশু বেশি রয়েছে। যা জেলার চাহিদা মিটিয়ে বাইরের জেলায় বিক্রি করা যাবে।

নওগাঁ জেলা প্রাণিসম্পদ অধিদফতরের কার্যালয় সূত্রে জানা যায়, নওগাঁয় কোরবানিযোগ্য মোট গবাদি পশুর সংখ্যা ৩ লাখ ৮০ হাজার ৪১৫টি। এর মধ্যে ১ লাখ ৪২ হাজার ৯৮২টি গরু-মহিষ এবং ১ লাখ ১৫ হাজার ছাগল-ভেড়া রয়েছে।

জেলা ভারপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হেলাল উদ্দিন খাঁন জানান, প্রাকৃতিকভাবে গবাদি পশু মোটাতাজাকরণের জন্য নওগাঁয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ জেলায় মোট খামারি ৩১ হাজার ৩৪০ জন। এছাড়া কোরবানির পশুর প্রাথমিক চিকিৎসার জন্য চিকিৎসককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, প্রাণি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ওষুধ ব্যবহার না করার জন্য খামারিদের সচেতন করা হয়েছে এবং হচ্ছে। ইদের আগে হয়তো বা জেলার ২৮টি কোরবানির হাট স্বাস্থ্যবিধি মেনে খুলে দিবে সরকার। এছাড়াও খামারিদের গবাদি পশু দেশের বিভিন্ন স্থানে পাঠানোর জন্য প্রাণিসম্পদ বিভাগ নানা পদক্ষেপ গ্রহণ করেছে।

আরও পড়ুন : মাদক কারবারির ছুরিকাঘাতে আহত ৪

জেলার দুলু মিয়া, বেল্লাল হোসেন, আমজাদ আলীসহ একাধিক খামারি জানান, আসন্ন ইদুল আজহা সামনে রেখে কোরবানির পশু পালনকারী বড়-ছোট সব খামারি এখন ব্যস্ত সময় পার করছেন। প্রত্যেক খামারি তাদের প্রিয় পশুটি সর্বোচ্চ দামে বিক্রি করতে শেষ বেলায় পশুর পরিচর্যায় বস্ত সময় কাটাচ্ছেন।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড