• বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চন্দনাইশে প্রায় ৪০ লাখ টাকার সেগুন গাছ কেটে নিল দুর্বৃত্তরা!

  মো. কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ (চট্টগ্রাম)

১৩ মে ২০২২, ১২:২৭
চন্দনাইশে প্রায় ৪০ লাখ টাকার সেগুন গাছ কেটে নিল দুর্বৃত্তরা!
বন থেকে গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা (ছবি : সংগৃহীত)

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দুর্গম পাহাড়ি এলাকা ১০ নং ধোপাছড়ি ইউনিয়নের ২নং ওয়ার্ডস্থ শামুকছড়ি এলাকার ছিদ্দিকার ঘোনা হতে প্রায় ৪০ লক্ষ টাকার সেগুন গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা।

সর্বশেষ গত বুধবার (১১ মে) রাতের অন্ধকারে গাছ কেটে নিয়ে যায় দুর্বৃত্তরা। এর আগে গত রমজান মাসেও গাছ কাটা হয় এখান থেকে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার মোহাম্মদপুর গ্রামের বাসিন্দা মৃত আবদুল আলীমের ছেলে গোলাম রসুল বাবুল ও তার দুই ভাই গোলাম আজাদ শিশু এবং গোলাম পেয়ারু দীর্ঘদিনের বন্দোবস্তকৃত শামুকছড়ি ছিদ্দিকার ঘোনায় ১৪ একর পাহাড়ি ভূমিতে সেগুন গাছের বিশাল বাগানসহ আম ও লেবুর বাগান করেন। বাগান দেখাশুনার জন্য কেয়ারটেকার হিসেবে আবদুল শুক্কুর নামের এক ব্যক্তিকে দায়িত্বও দেন তারা।

পরিদর্শনকালে ক্ষতিগ্রস্ত গোলাম রসুল বাবুল সাংবাদিকদের বলেন, আমরা সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে গাছ কাটার পরিকল্পনা করছিলাম, ঠিক সেই মুহূর্তে বনদস‍্যুরা গাছগুলি কেটে নিয়ে যাওয়ায় সরকার রাজস্ব হারিয়েছে। লোকজন ইদ উৎসবে ব্যস্ত থাকার সুবাদে স্থানীয় আবদুর রহিমের নেতৃত্বে কতিপয় বনখেকো রাতের আঁধারে বাগান থেকে প্রায় দুই শতাধিক সেগুন গাছ কেটে নিয়ে যায়। যার আনুমানিক মূল্য ৪০ লাখ টাকা।

স্থানীয় ইউপি সদস্য টিপু দাশ সত্যতা স্বীকার করে বলেন, সম্প্রতি এলাকায় বন খেকোদের উপদ্রব বৃদ্ধি পেয়েছে। বন রক্ষা করতে সংশ্লিষ্ট বিভাগের সু-দৃষ্টি কামনা করছি।

এ ঘটনায় বাগান মালিক গোলাম রসুল বাবুল বাদি হয়ে ৭ জনের নাম উল্লেখ করে চন্দনাইশ থানায় অভিযোগ দায়ের করেছেন।

এ ব্যাপারে ধোপাছড়িস্থ সাঙ্গু বিট কর্মকর্তা নুরুল হুদার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি এবং বাকী গাছ যাতে সংরক্ষিত থাকে সেজন্য নিয়মিত পাহারা দিয়ে যাচ্ছি। অপরাধীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

ওডি/ইমা

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড