• বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পানির নিচে কৃষকের স্বপ্ন, হতাশায় কৃষক

  রয়েল আহমেদ, শৈলকুপা (ঝিনাইদহ)

১২ মে ২০২২, ১৩:৫৭
পানির নিচে কৃষকের স্বপ্ন, হতাশায় কৃষক
কেটে রাখা ধান বৃষ্টির পানি । ছবি : অধিকার

ঝিনাইদহের শৈলকুপা উপজেলায় ঘূর্ণিঝড় অশনির কারণে অসময়ে বৃষ্টির ফলে খেতের পাকা ধানে ব্যাপক ক্ষতি হয়েছে। এতে চরম হতাশায় পরেছে কৃষক। একদিকে শ্রমিক সঙ্কট, অন্যদিকে বৈরী আবহাওয়া যেন তাদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। খেতে কেটে রাখা ধান বৃষ্টির পানিতে ভাসছে। ধানের ফলন ও দাম ভালো হলেও কৃষকের মুখে হাসি নেই। ধান ঘরে তোলার মুহূর্তে বৈরী আবহাওয়া ও বৃষ্টির কারণে চাষিরা পড়েছেন উৎকণ্ঠায়। এ ছাড়া শ্রমিক সঙ্কটে ধান ঘরে তোলা নিয়ে খুব চিন্তায় পড়েছেন প্রান্তিক কৃষকরা।

এ উপজেলায় ইদের এক সপ্তাহ আগে থেকে ধান কাটা শুরু হয়েছে। তবে বৈরী আবহাওয়া কৃষকদের ভাবিয়ে তুলেছে। অসময়ে বৃষ্টি হওয়ায় অনেক কৃষক তাদের আধা পাকা ধান কেটে ঘরে তোলার চেষ্টা করছেন। এ সময় পুরোদমে ধানকাটার মৌসুম শুরু হলেও এখনও অধিকাংশ কৃষক খেতের ধান ঘরে তুলতে পারেনি। আর ২-১ সপ্তাহের মধ্যে মাঠের পাকা ধানগুলো কেটে ঘরে তুলে নেওয়ার অপেক্ষায় ছিল। কিন্তু প্রচণ্ড বৃষ্টি হওয়ায় মাঠের পর মাঠ পাকা ধান মাটিতে নুয়ে পড়েছে। অনেক জমিতে কেটে রাখা ধান বৃষ্টির পানিতে ডুবে গেছে। এতে ধানের সঙ্গে ডুবেছে কৃষকদের স্বপ্নও।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, গতকাল থেকে থেমে থেমে বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় মাঠের পর মাঠ পাকা ধান মাটিতে নুয়ে পড়েছে। অনেক জমিতে জমে থাকা পানি কেটে রাখা ধানের ওপরে উঠে গেছে।

এ বিষয়ে উপজেলার বড় মৌকুড়ি গ্রামের কৃষক ফরিদ হোসেন জানান, এ বছর চার বিঘা জমিতে বোরো চাষ করেছিলাম। কষ্টার্জিত ফসল ঘরে তোলার আগেই বৃষ্টির পানিতে ডুবে গেছে জমির পাকা ধান। কিছু ধান বাড়িতে এনেছি কিন্তু মলতে পারছি না। ধান থেকে গাছ গজিয়ে যাচ্ছে। বিছালি শুকাতে পারছি না। এবার গরুকে কি খাওয়াবো তাও বুঝতে পারছি না।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের শৈলকুপা উপজেলা কর্মকর্তা আকরাম হোসেন জানান, গত বছরের তুলনায় এবার বোরো ধানের চাষ বেশি হয়েছে। ধানের ফলন খুব ভালো হয়েছে। আমরা কৃষকদের জানিয়ে দিয়েছি ৮০% ধান পেকে গেলেই মাঠ থেকে সংগ্রহ করতে হবে। কিন্তু প্রচণ্ড বৃষ্টির কারণে এই কার্যক্রম ব্যহত হয়েছে। এরমধ্যে মাত্র ৩০ থেকে ৩৫ ভাগের মতো ধান বাড়িতে এনে পালা দিয়ে রেখেছেন আর বাকীগুলো খেতেই পড়ে বৃষ্টির পানিতে ভিজছে।

ওডি/ওএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড