• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সমুদ্রের তীরে কাছিমের বাচ্চা অবমুক্ত

  মিজানুর রহমান, টেকনাফ

১২ মে ২০২২, ১২:৩৩
সমুদ্রের তীরে কাছিমের বাচ্চা অবমুক্ত
কাছিমের বাচ্চা অবমুক্ত । ছবি : অধিকার

কক্সবাজার টেকনাফের বাহারছড়া ইউনিয়নের উত্তর শিলখালী এলাকায় ইউএসআইডির আর্থিক সহায়তায় পরিচালিত কোডেক বাস্তবায়িত নেচার এন্ড লাইফ প্রকল্পের তত্ত্বাবধানে জন্ম নেওয়া প্রায় সাড়ে ৩ শত সামুদ্রিক কাছিমের বাচ্চাকে বঙ্গোপসাগরে অবমুক্ত করা হয়েছে।

বুধবার (১১ মে) দুপুরে বাহারছড়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড উত্তর শিলখালী সমুদ্রের তীরে এসব কাছিমের বাচ্চা অবমুক্ত করা হয়। পাশাপাশি ২ হাজার ৪০৪টি ডিম সংরক্ষণ করা হয়েছে এবং আজকের সাড়ে ৩শ বাচ্চাসহ গত কয়েকদিন আগে অবমুক্ত করা কাছিমসহ সর্বমোট ১১'শ ৮১টি বাচ্চা সমুদ্রে অবমুক্ত করা হয়।

জানা যায়, দীর্ঘদিন ধরে নেচার এন্ড লাইফ প্রকল্পের সরাসরি তত্ত্বাবধানে উত্তর শিলখালী তাদের নিজস্ব হ্যাচারির রাত প্রহরী নুরুল আমিন সমুদ্রের পাড়ে রাতের বেলাতে ঘুরে। সমুদ্র থেকে যখন মা কাছিম ডিম ছাড়তে তীরে উঠে তখন দীর্ঘ সময় অপেক্ষা করে কাছিমের ডিম সংগ্রহ করে হ্যাচারিতে সংরক্ষণ করে নুরুল আমিন। সে হ্যাচারিতে জন্ম নিচ্ছে এসব বাচ্চা। পরে একটি নির্দিষ্ট সময়ের পর বড় হলে সেগুলোকে আনুষ্ঠানিকভাবে সাগরে অবমুক্ত করা হয়।

টেকনাফ বন রেঞ্জের আওতাধীন শিলখালী রেঞ্জের বন কর্মকর্তা শফিউল আলম জানান, সামুদ্রিক কচ্ছপের ডিম সংরক্ষণ ও প্রজনন প্রক্রিয়ার তদারকি করে আসছে কোডেকের প্রজেক্ট (নেচার এন্ড লাইফ প্রকল্প) তাদের উত্তর শিলখালী নিজস্ব হ্যাচারিতেই জন্ম নিয়েছে এসব কাছিমের বাচ্চা।

টেকনাফ উপজেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হুদা বলেন, কাছিম সমুদ্রের ময়লা আবর্জনা খেয়ে সমুদ্রকে পরিষ্কার রাখে, সমুদ্রের জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য কাছিমের যেমন প্রয়োজন তেমন অন্য সব সামুদ্রিক প্রাণী সংরক্ষণে কোডের কাজ প্রসংশার দাবি রাখে।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা পরিবেশ অধিদপ্তর সহকারী পরিচালক নাজমুল হুদা,কোডেক ন্যাচার এন্ড লাইফের প্রকল্পের ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর নারায়ন কান্তি দাস, এনআরএম ম্যানেজার অসীম বড়ুয়া, ন্যাচার এন্ড লাইফের সাইট কো-অরডিনেটর শরিফুল আলম, লিয়াকত আলী ও সাপোর্ট স্টাফ-রমেশ চাকমাসহ সংশ্লিষ্ট বিভিন্ন কর্মচারীরা।

ওডি/ওএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড