• বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগুনে পুড়ে যাওয়া জুম বাগানে তদন্ত টিম

  মো. নুরুল করিম আরমান, লামা (বান্দরবান)

১১ মে ২০২২, ১৭:০৪
তদন্ত টিমের সদস্যরা
পাড়াবাসীর সাথে আলোচনা করছেন তদন্ত টিমের সদস্যরা। (ছবি : অধিকার)

বান্দরবান লামা উপজেলার সরই ইউনিয়নে দুর্গম পাহাড়ি তিনটি পাড়ায় জুমখেতে আগুন লাগার কারণ জানতে সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন করেছে পার্বত্য জেলা পরিষদের পাঁচ সদস্যের টিম। পাড়ার ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলে ঘটনার বিস্তারিত তথ্য সংগ্রহ করেছেন তারা।

মঙ্গলবার (১০ মে) বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা’র নির্দেশে গঠিত তদন্ত টিম ঘটনাস্থল পরিদর্শন করে।

জানা যায়, গত ২৬ এপ্রিল আগুন লেগে উপজেলার সরই ইউনিয়নের লাংকম পাড়া, জয় চন্দ্র কারবারী পাড়া ও রেংয়েন কারবারী পাড়াবাসীর প্রায় ১০০ একর জুমখেত পুড়ে যায়। এতে প্রাণ-প্রকৃতির ক্ষতি ও জুমে আবাদ করা ফসল পুড়ে যায়। তবে জুমের এই ভূমি লামা রাবার ইন্ডাস্ট্রিজ দখলে নিতে আগুন লাগায় বলে অভিযোগ করেন বাসিন্দারা। এই ঘটনায় লামা থানায় মামলা করা হলে ২ আসামিকে গ্রেফতার করে পুলিশ।

পরিদর্শন টিমের সদস্য ছিলেন- পার্বত্য জেলা পরিষদের সদস্য মো. মোজাম্মেল হক বাহাদুর, সদস্য সিং ইয়ং ম্রো, সদস্য বাশৈচিং মারমা, জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী মো. জিয়াউর রহমান, ইউএনডিপি-সিএইচটিডিএফের ডিসট্রিক্ট ম্যানেজার খুশী রায় ত্রিপুরা।

এসময় উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা জামাল, সরই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইদ্রিচ, পাড়াপ্রধান, ইউপি সদস্য ও স্থানীয় সাংবাদিকরা।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারকে ৫০ কেজি করে চাল ও ২ লিটার করে পানি দেওয়া হয়। ঘটনাস্থল পরিদর্শনকালে টিমের সদস্যরা পাড়াবাসীর কাছে খাদ্য সংকটসহ বিভিন্ন বিষয় জানতে চান এবং আগুন লাগার ঘটনার সুষ্ঠু তদন্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

পরিদর্শন টিমের সদস্য ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য মোজাম্মেল হক বাহাদুর সাংবাদিকদের বলেন, গণমাধ্যমে তিন পাড়ায় খাদ্য সংকটের সংবাদে পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের নির্দেশে পাঁচ সদস্যবিশিষ্ট পরিদর্শন টিম গঠন করা হয়। এই টিম আগুন লাগার কারণ অনুসন্ধান ও পাড়ার সার্বিক অবস্থা পরিদর্শন করে এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিল করবে।

ওডি/জেআই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড