• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবকাঠামোগত ও জনবল সংকটে ধুকছে কমিউনিটি ক্লিনিক

  এম এ মোতালিব ভুঁইয়া, দোয়ারাবাজার (সুনামগঞ্জ)

১১ মে ২০২২, ১২:৩২
ছবি : দৈনিক অধিকার

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার ২৬টি কমিউনিটি ক্লিনিকের সবকটিই নানান সমস্যা ও সংকটে জর্জরিত। এরমধ্যে উপজেলার বাংলাবাজার ইউনিয়নের পাইকপাড়া কমিউনিটি ক্লিনিক, নরসিংপুর ইউনিয়নের সোনাপুর কমিউনিটি ক্লিনিক, দোয়ারগাঁও কমিউনিটি ক্লিনিক, খাইরগাঁও কমিউনিটি ক্লিনিক, দোয়ারা সদর ইউনিয়নের বাজিতপুর কমিউনিটি ক্লিনিক, লক্ষ্মীপুর ইউনিয়নের রণভূমি কমিউনিটি ক্লিনিক, মাঠগাঁও কমিউনিটি ক্লিনিক ও সুরমা ইউনিয়নের টেংরাটিলা কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম চলছে জরাজীর্ণ ঝুঁকিপূর্ণ ভবনে।

উপজেলার সবকটি কমিউনিটি ক্লিনিকেই রয়েছে জনবল সংকট। কমিউনিটি ক্লিনিক প্রতি ৫ জন মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ারের (এমএইচভি) জায়গায় উপজেলার ২৬ কমিউনিটি ক্লিনিকেই ভলান্টিয়ার পদ শূন্য অবস্থায় পড়ে আছে দীর্ঘদিন ধরে। এছাড়া কমিউনিটি ক্লিনিক এলাকায় ইউনিট প্রতি একজন করে স্বাস্থ্য সহকারীর জায়গায় বেশির ভাগ ইউনিটই শূন্য রয়েছে। ফলে সীমিত জনবল ও শুধুমাত্র কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারের (সিএইএইচসিপি) ওপর নির্ভর করেই চলছে এসব সেবা কার্যক্রম।

কমিউনিটি ক্লিনিক সূত্রে জানা যায়, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রত্যন্ত গ্রামীণ এলাকায় টিকা দান, পরিবার পরিকল্পনা, জন্মনিয়ন্ত্রণ, মা ও শিশুর স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন পরামর্শ ও সেবা প্রদান করা হয়। নিয়ম অনুযায়ী কমিউনিটি ক্লিনিকে সপ্তাহে ছয়দিন একজন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) এবং তিন দিন একজন স্বাস্থ্য সহকারী (এইচএ) ও একজন পরিবার কল্যাণ সহকারী উপস্থিত থাকার কথা।

সেবা নিতে আসা বাঁশতলা গ্রামের বিলকিস আক্তার বলেন, 'আমরা গ্রামাঞ্চলের গরীব মানুষেরা দূরদূরান্তে গিয়ে চিকিৎসা সেবা নিতে পারি না। কিন্তু কমিউনিটি ক্লিনিকে সরকারি ভাবে অভিজ্ঞ এমবিবিএস ডাক্তার নিয়োগ দিলে আমরা এখানে সহজেই চিকিৎসা সেবা নিতে পারতাম।'

দোয়ারাবাজার উপজেলা কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) এসোসিয়েশনের নেতা ও টেংরাটিলা কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি নজরুল ইসলাম বলেন, 'আমরা দীর্ঘদিন ধরে সরকারের নিকট দাবি জানিয়ে আসছি আমাদের চাকরি রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করার জন্য। কিন্তু এটি এখনো বাস্তবায়ন হয়নি। তাছাড়া সেবার মান বাড়ানোর জন্য আমাদের আরও প্রশিক্ষণের ব্যবস্থা করা দরকার। জনবল সংকটের কারণে আমাদেরকে বেশি চাপ সামলাতে হচ্ছে। অনেক সময় দেখা গেছে প্রশিক্ষণে অথবা ফিল্ডে কাজ করতে গেলে জনবল সংকটের কারণে কমিউনিটি ক্লিনিক বন্ধ রাখতে হয়।'

ওডি/মাহমুদ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড