• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন

  মো. শাকিল শেখ, আশুলিয়া (ঢাকা)

১০ মে ২০২২, ১৬:০৬
তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন
মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন। ছবি : অধিকার

সাভারের আশুলিয়ায় দেশের বাজারে তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদ, বাণিজ্যমন্ত্রীর বরখাস্ত এবং শ্রমিকদের জীবন বাঁচাও ইত্যাদি দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

সোমবার (৯ মে) বিকাল ৪টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের পাশে শ্রীপুর বাসস্ট্যান্ড এলাকায় সংগঠনটির সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির ব্যানারে এবং সংগঠনের সভাপতি অরবিন্দু বেপারীর নেতৃত্বে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তারা এসময় বলেন, তেলসহ অন্যান্য পণ্যের মূল্য বৃদ্ধির কারণে বাণিজ্যমন্ত্রীকে অবিলম্বে বরখাস্ত এবং তেলসহ অন্যান্য দ্রব্যমূল্যের দাম কমিয়ে শ্রমিকদের জীবন বাঁচানোর দাবি। সরকার ইচ্ছে করলে দেশের পারিপার্শ্বিক অবস্থা বিবেচনা করে এবং বাজারদর সঙ্গতি রেখে সরকারের বিশেষ ক্ষমতা বলে নতুন মজুরি বোর্ড গঠন করে শ্রমিকদের মজুরি ঘোষণা করতে পারে। বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৪০ (ক) ধারা মোতাবেক। যে সকল অসাধু শিল্পমালিক দেশে শ্রমিক শোষণ করে দেশের টাকা বিদেশে পাচার করে গাড়ি বাড়ি করে থাকে, তাদের পাচারকৃত অর্থসম্পদ দেশে ফেরত আনার দাবিও জানান তারা।

বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অরবিন্দু বেপারী বলেন, দেশে শ্রমিকশ্রেণি নিম্ন আয়ের মানুষ বাজারে আগুনে পুড়ে মরতেছে। দায়সারা অবস্থার মধ্য দিয়ে সরকার বিদ্যমান রয়েছে। সরকার দাবি করে থাকে শ্রমবান্ধব সরকার কিন্তু প্রকৃত অর্থে এই সরকার শ্রমবান্ধব সরকার প্রমাণ করতে পারেনি। শ্রমিকদের মনে সরকারের প্রতি পুঞ্জিভূত ক্ষোভ বিরাজ করছে।

তিনি আরও বলেন, সরকার ইচ্ছে করলে দেশের শ্রমজীবীদের ভাগ্যের উন্নয়ন ঘটাতে পারত। তবে এই সরকার শ্রমিকশ্রেণির পক্ষে না থেকে সরকার পুঁজিবাদের পক্ষ নিয়ে শ্রমিকশ্রেণিকে শোষণমূলক কর্মকাণ্ড করে চলছে। এই সরকার শ্রমজীবী মেহনতি মানুষের ভোট ও ভাতের অধিকার কেড়ে নিয়েছে। যা ২০১৮ সালের ৩০ ডিসেম্বর দিনের ভোট রাতের সিল মেরে ক্ষমতায় আসছে। এই সরকার শ্রমিকশ্রেণির দুঃখ কষ্ট কী বুঝবে! এই সরকার গঠন হয়েছে শুধু রাষ্ট্রের পুঁজিবাদ মুনাফাখোর ব্যবসায়ীদের স্বার্থরক্ষায়। সরকার পরিবর্তন হওয়া দরকার।

এ মানববন্ধনে এ সময় সংগঠনটির সাভার-আশুলিয়ার আঞ্চলিক কমিটির প্রায় ৩৫ জন নেতাকর্মী উপস্থিত ছিলেন।

ওডি/ওএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড