• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিজিটাল জনশুমারি আমাদের জন্য গৌরবের : পরিকল্পনামন্ত্রী

  শফিয়েল আলম সুমন, ময়মনসিংহ

০৯ মে ২০২২, ২০:৫৩
পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান
পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। (ছবি : অধিকার)

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশে প্রথমবার ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি ও গৃহগনণনা করা হচ্ছে, যা আমাদের জন্য গৌরবের বিষয়। আমরা জনশুমারি নির্ভুল করতে চাই। এমন প্রযুক্তি আমাদের কাছে এসেছে যা সপ্তাহে বা প্রতিদিন এমনকি রিয়েল টাইম গণনা করা সম্ভব।

সোমবার (৯ মে) বিকালে ময়মনসিংহ জেলা পরিষদ মিলনায়তনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও পরিকল্পনা মন্ত্রণালয় আয়োজিত ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি ও গৃহগনণনা ২০২২ বিষয়ক মতবিনিময় কর্মশালা এবং পাইলটিং কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, জনগণের প্রচুর অর্থ ব্যয় হয়েছে, এ টাকার হিসেব জনগণকে বুঝিয়ে দিতে হবে। ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে বঙ্গবন্ধুর সেনার বাংলা রপান্তর করা হবে। ডিজিটাল জনশুমারি দক্ষিণ এশিয়ায় একটি অন্যতম মাইল ফলক হয়ে দাঁড়াবে।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহানাজ আরেফিন বলেন, আপনাদের পরিপূর্ণ সহযোগিতা ছাড়া জনশুমারি ও গৃহগণনা সম্ভব নয়। এই পরিসংখ্যান হচ্ছে পরিকল্পনার পূর্ব শর্ত।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ময়মনসিংহ সিটি মেয়র ইকরামূল হক টিটু, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম, অতিরিক্ত অইজিপি ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি মো. হারুন অর রশিদ, জেলা প্রশাসক মোহাম্মদ এনামূল হক।

প্রসঙ্গত, ১৫ থেকে ২১ মে পর্যন্ত দেশের ২৮টি জেলায় ৪ লাখ ডিভাইস দ্বারা জনশুমারী কাজ চলবে।

ওডি/জেআই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড