• বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বালুমহলগুলোকে নতুন করে ইজারা না দিতে স্থানীয়দের প্রতিবাদ সভা

  তন্ময় কুমার সাহা, রায়পুরা (নরসিংদী)

০৯ মে ২০২২, ১৫:২০
বালুমহলগুলোকে নতুন করে ইজারা না দিতে স্থানীয়দের প্রতিবাদ সভা
ইজারা না দিতে স্থানীয়দের প্রতিবাদ সভা। ছবি : অধিকার

নরসিংদীর রায়পুরা উপজেলার চানপুর ইউনিয়নের চর সফর আলী মৌজা ও চানপুর দি-আরা মৌজা বন্ধ এবং বালুমহলগুলোকে নতুন করে ইজারা না দেওয়া ও বালুমহল বন্ধের দাবিতে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৮ মে) বিকালে উপজেলার চানপুর ইউনিয়নের কালিকাপুর ইউনিয়ন পরিষদ মাঠে আয়োজিত এক সমাবেশের মাধ্যমে চানপুর ইউনিয়নের কালিকাপুর, চানপুর ও মাঝের চর গ্রামের স্থায়ী বাসিন্দারা বালুমহলের অনুমতি না দিতে ও ওই সব এলাকা থেকে স্থায়ীভাবে বালুমহল বন্ধে প্রধানমন্ত্রী ও প্রশাসনের নিকট দাবি জানায়।

এ সময় চানপুর ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াছিন হোসেন ফুল মিয়ার সঞ্চালনায় সমাবেশে বক্তব্যের মাধ্যমে স্থানীয়রা জানায়, কালিকাপুর, চানপুর, সদাগরকান্দি, মহিনীপুর ও মুজিবপুর গ্রামবাসী দীর্ঘদিন যাবৎ নদীভাঙনের কবলে অবহেলিত হয়ে পড়েছে। বর্তমানে উক্ত গ্রামগুলোর অস্তিত্ব বিপন্ন হওয়ার পথে। ইউনিয়নের চর সফর আলী মৌজা ও চাঁদপুর দি-আরা মৌজায় বিভিন্ন সময়ে বালু উত্তোলনের কারণে বিগত দিনে নদীর গভীরতা বৃদ্ধি পেয়েছে, ফলে গ্রামের বসতবাড়িসহ মসজিদ, স্কুল ও বিভিন্ন ফসলের জমি ভেঙে নদীর গভীরে বিলীন হয়ে গেছে বলে জানিয়েছেন তারা।

এছাড়াও এ বালুমহলগুলোর বিরুদ্ধে গ্রামের কয়েক শতাধিক লোকের স্বাক্ষরে নরসিংদী জেলা প্রশাসনসহ রায়পুরা উপজেলা প্রশাসনের নিকট লিখিত অভিযোগ দেওয়ার কথাও বলা হয়েছে।

অভিযোগপত্র সূত্রে জানা গেছে, চর সফর আলী মৌজা বালুমহল বন্ধের লক্ষ্যে জেলা প্রশাসকের অফিসে ১২/০৯/২০১২ তারিখে এবং উপজেলা অফিস বরাবর ৩০/০৮/২০১২ তারিখে চেয়ারম্যান পরিষদের সদস্যগণের রেজুলিশনসহ আবেদন করা হয়েছিল। সুপ্রিম কোর্ট বাংলাদেশ হাইকোর্ট ডিভিশন ১৩২১৫/২০১২-এর আবেদনের প্রেক্ষিতে উক্ত চর সফর আলী মৌজায় বালুমহলের ইজারা বন্ধ করা হয়েছিল।

বর্তমানে কিছু লোক তা আবার চালু করার পাঁয়তারা করছে। তাই বালুমহল চালানোর অনুমতি না দেওয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট দাবি জানান।

এ সময় আরও উপস্থিত ছিলেন চানপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি নাছির মিয়া, বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান, চানপুর ইউনিয়নের মুক্তিযোদ্ধা কমান্ডার শুক্কুর আলী, জসিম উদ্দিন, ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড সদস্য বশির মেম্বার, আবুল হোসেনসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ওডি/ওএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড