• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

খাবারের সন্ধানে লোকালয়ে লজ্জাবতী বানর

  আবিদ মাহমুদ, রাউজান (চট্টগ্রাম)

০৭ মে ২০২২, ১০:১৫
ছবি : দৈনিক অধিকার

চট্টগ্রামের রাউজানে খাবারের সন্ধানে লোকালয়ে এসে জনতার হাতে ধরা পড়েছে আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) লাল তালিকার বিপন্ন ক্যাটাগরিভুক্ত বিপন্ন লজ্জাবতী বানর।

মঙ্গলবার (৩ মে) সকালে উপজেলার হলদিয়া ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের আমতলী টিলা এলাকায় ধানক্ষেতে ঘুরছিল লজ্জাবতী বানরটি। এ সময় বানরকে বস্তায় ঢোকানোর চেষ্টা করলে এক কৃষকের হাতে কামড় দেয়। পরে বানরটিকে খাঁচায় বন্দী করতে সক্ষম হন স্থানীয় লোকজন।

বাদামি রঙের ঘন পশমযুক্ত বানরটির উচ্চতা এক ফুট, লম্বায় প্রায় দেড় ফুট। চোখ দুটি গোল, দেখতে বিড়ালের মতো ঘোলাটে। ধরা পড়ার পর থেকে লজ্জাবতী বানরটি দেখতে উৎসুক জনতা ভিড় করছে।

লজ্জাবতী বানরটি রাউজান পৌরসভার ৯নম্বর ওয়ার্ডের মিনি চিড়িয়াখানায় হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন হলদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম।

এদিকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের চট্টগ্রাম জেলার ওয়াইল্ড লাইফ রেঞ্জার মো. ইসমাইল হোসেন বলেছেন, লজ্জাবতী বানর ধরা পড়ার বিষয়ে আমাদের কেউ জানায়নি। আমরা রাঙ্গুনিয়া উপজেলায় অসুস্থ হাতি নিয়ে ঝামেলায় আছি। বন বিভাগের অনুমতি ছাড়া বন্য প্রাণী চিড়িয়াখানায় রাখার কোনো বিধান নেই। আমরা খবর নিয়ে সেটি উদ্ধার করে বঙ্গবন্ধু সাফারি পার্ক বা বনাঞ্চলে অবমুক্ত করা করব।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিদ্যা বিভাগের চেয়ারম্যান ড. মঞ্জুরুল কিবরিয়া বলেন, এটি লজ্জাবতী বানর। অতি বিপন্ন প্রাণীর তালিকাভুক্ত প্রাণী। এই দুর্লভ প্রাণী বর্তমান সময়ে দেখা যায় না। লজ্জাবতী বানর আইইউসিএন লাল তালিকার বিপন্ন ক্যাটাগরিভুক্ত বিপন্ন প্রাণী বলেও নিশ্চিত করেছেন তিনি।

বন্যপ্রাণী বিশেষজ্ঞদের মতে, লজ্জাবতী বানর লাজুক বানর হিসেবেও পরিচিত। এদের বেঙ্গল স্লো লরিস হিসেবেও ডাকা হয়। এটি লরিসিডি পরিবারের বানর প্রজাতির একটি অতিবিপন্ন প্রাণী। বিপন্ন এই প্রাণীটি খাবারের সন্ধানে লোকালয়ে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। এটি বাংলাদেশের ১৯৭৪ ও ২০১২ সালের বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত প্রাণী।

ওডি/মাহমুদ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড