• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক উপজেলায় ছাত্রলীগের দুই কমিটি, এলাকায় চরম উত্তেজনা  

  নিজস্ব প্রতিবেদক

০৫ মে ২০২২, ১৬:০৫
বুড়িচংয়ে বয়স উত্তীর্ণ, বিবাহিতদের নিয়ে ছাত্রলীগের কমিটি
বুড়িচংয়ে বয়স উত্তীর্ণ, বিবাহিতদের নিয়ে ছাত্রলীগের কমিটি (ছবি : সংগৃহীত)

কুমিল্লা বুড়িচং উপজেলায় ছাত্রলীগ কমিটি নিয়ে বিতর্কের ঝড় বইছে। একই উপজেলায় দুইবার কমিটি দেওয়ায় এলাকায় উত্তেজনা দেখা দিয়েছে। এছাড়া কমিটি নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের অভ্যন্তরে দ্বন্দ্ব চরম আকার ধারণ করেছে। আগের কমিটি বাদ না দিয়েই নতুন করে বয়স উত্তীর্ণ, বিবাহিত ও অছাত্রদের নিয়ে উপজেলা ছাত্রলীগের কমিটি গঠনের অভিযোগ উঠেছে।

গত ১ মে কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি আবু তৈয়ব অপি ও সাধারণ সম্পাদক লোকমান হোসেন রুবেল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মো: গিয়াস উদ্দিনকে সভাপতি ও হাসান আহমেদ সুমনকে সাধারণ সম্পাদক করে আগামী এক বছরের জন্য বুড়িচং উপজেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করেন। এই কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি করার নির্দেশ দেয়া হয়।

এই কমিটি ঘোষণার পরই ফেসবুকজুড়ে আবার সমালোচনার ঝড় উঠে। বিবাহিত ও বয়সীদের দিয়ে এই কমিটি করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ঘোষিত কমিটির সভাপতি মো: গিয়াস উদ্দিনের সস্ত্রীক ছবি ফেসবুকে ভাইরাল হয়।

এছাড়া ভোটার আইডিকার্ডের জন্মতারিখ অনুযায়ী গিয়াস উদ্দিনের বয়স ৩৩ বছর চলছে। অপরদিকে সাধারণ সম্পাদক হাসান আহমেদ সুমনের বয়স ৩৭ বছর চলছে।

সোনার বাংলা কলেজের শিক্ষার্থী ছাত্রলীগ কর্মী শাফিন শেরলক ফেসবুকে সদ্য ঘোষিত সভাপতির সস্ত্রীক ছবি ও সভাপতি এবং সাধারণ সম্পাদকের ভোটার তালিকা প্রকাশ করে লিখেন- বিবাহিত, বয়সী ও অছাত্র দিয়ে এই কমিটি করা হয়েছে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বুড়িচং উপজেলা ছাত্রলীগের একাধিক ছাত্রলীগ কর্মী বলেন, তাদের বিষয়ে যেসব অভিযোগ করা হয়েছে সেগুলো সঠিক। উপর মহলে লবিং করে এবং ছাত্রলীগের গঠনতন্ত্রের তোয়াক্কা না করে গিয়াস উদ্দিন ও হাসান আহমেদ সুমন এই কথিত কমিটির মাধ্যমে নিজেদের উপজেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক দাবি করে প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

ছাত্রলীগ কর্মীরা জানান, এই ভুয়া কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদক বয়স উত্তীর্ণ, বিবাহিত-অছাত্র। ছাত্রলীগের গঠনতন্ত্রের (৫) এর (ক) ধারায় ছাত্রলীগ কমিটিতে ২৯ বছর বয়স পর্যন্ত থাকার বিধান রয়েছে। অথচ কথিত সভাপতি মোঃ গিয়াস উদ্দিন এর জন্ম তারিখ ০৭-০৪-১৯৯০ বয়স ৩১ বছর এবং কথিত সাধারণ সম্পাদক হাসান আহমেদ সুমন এর জন্ম তারিখ ০৮-০৫-১৯৮৫ বয়স ৩৬ বছর। তাছাড়া উপজেলা ছাত্রলীগের কমিটি অনুমোদন করবে জেলা ছাত্রলীগ। ছাত্রলীগের কমিটির অনুমোদন আওয়ামী লীগ নেতারা কি করে অনুমোদন দেয়! এমনটাই বলছেন স্থানীয় বিক্ষোব্ধ ছাত্রলীগ নেতাকর্মীরা।

এসব অভিযোগের বিষয়ে গিয়াস উদ্দিন বলেন, আমার বিবাহর খবরটি ভুয়া। অনেকে পদ বঞ্চিত হয়ে আমাকে বিতর্কিত করার জন্য আমার নামে এসব মিথ্যা অভিযোগ করছে। আমি যোগ্য বলেই যাচাই বাছাই করে আমাকে সভাপতি পদ দেয়া হয়েছে।

বয়সের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, করোনার কারণে ২ বছর কোনো কমিটি দেয়া হয়নি এই জন্য কেন্দ্রীয় ছাত্রলীগ থেকে বয়সের বিষয়টি ছাড় দেয়া হয়েছে।

এ বিষয়ে কথা বলতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য এবং কুমিল্লা জেলা ছাত্রলীগের সভাপতি আবু তৈয়ব অপিকে মুঠোফোনে কল করে পাওয়া যায়নি।

ওডি/এসএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড