• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইদ জামাতে বৃষ্টির বাগড়া

  মো. রাফিকুর রহমান লালু, রাজশাহী

০৩ মে ২০২২, ১৭:৫৩
ইদ জামাতে বৃষ্টির বাগড়া
কালবৈশাখী ঝড়ে ইদগাহগুলো নামাজ আদায়ের অনুপোযোগী হয়ে পড়ে (ছবি: অধিকার)

সকাল আটটায় রাজশাহী হযরত শাহ মখদুম ইদগাহতে ইদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। এখানেই রাজশাহীর বৃহৎ ইদের জামাত হয়। কিন্তু ভোর ছয়টার দিকে শুরু হওয়া বৃষ্টির কারণে সেটি ভেস্তে হয়ে যায়। বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের গণসংযোগ কর্মকর্তা মুস্তাফিজ মিশু।

এখানে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ নগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গ ইদের জামাতে অংশ নেয়ার কথা ছিল। কিন্তু বৃষ্টির কারণে ইদ জামাত ভেস্তে যায়। এখানে জমে হাঁটু পানি। বাধ্য হয়ে মেয়র রাজশাহী নগরীর কাদিরগঞ্জ মসজিদে সকাল সাড়ে আটটায় ইদের জামাতে অংশ নেন। এর পর সকাল আটটায় শাহ মখদুম দরবার মসজিদে ইদের জামাত অনুষ্ঠিত হয়।

এভাবে বৃষ্টির কারণে রাজশাহী নগরীর প্রত্যেকটি ইদগাহতেই জামাত অনুষ্ঠিত হতে পারেনি। তবে নগরীর মসজিদগুলোতে দুই থেকে তিনবার করে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। বৃষ্টি উপেক্ষা করে মসজিদে ইদের নামাজ আদায় করতে মুসল্লিদের ভিড় লক্ষ করা যায়।

জেলার বিভিন্ন উপজেলাতেও একই অবস্থা লক্ষ্য করা যায়। সকাল ছয়টা থেকে শুরু হয় বৃষ্টি থামে সকাল ৯ টার দিকে। এ কারণে কোথাও ইদগাঁতে জামাত আদায় করা যায়নি। তবে গত কয়েক দিনের টানা গরম কেটে গেছে মশুলধারে বৃষ্টির কারণে। প্রকৃতিতে নেমেছে স্বস্তি।

জানা গেছে, রাজশাহীতে ইদুল ফিতরের নামাজের ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেও দূর্যোগপূর্ণ আবহাওয়ায় ইদগাহে কোন নামাজ অনুষ্ঠিত হয়নি এবার। নগরীর কেন্দ্রীয় ইদগাহ সহ কোন ইদগাহে বৃষ্টির কারণে নামাজ পড়তে পারেননি মুসল্লিরা। ভোর ৬টা থেকে পশ্চিম দিক থেকে শুরু হওয়া কালবৈশাখী ঝড় ও সাথে ভারি বৃষ্টি এ অঞ্চলের ওপর দিয়ে বয়ে যায় প্রায় ঘন্টাখানেক ধরে। এরপরও বেলা সাড়ে ৮টা পর্যন্ত চলে ঝিরিঝিরি বৃষ্টি। ফলে ইদগাহগুলো নামাজ আদায়ের অনুপোযোগী হয়ে পড়ে। পাড়া মহল্লায় সবখানে স্থানীয় মসজিদে দফায় দফায় অনুষ্ঠিত হয় ইদের নামাজ।

নগরীতে শাহ মখদুম ইদগাহের পরিবর্তে নামাজ অনুষ্ঠিত হয়েছে শাহ মখদুম দরগা মসজিদে। সকাল ৮টা ও সকাল ৯টায় দুটি ইদের জামাত অনুষ্ঠিত হয়েছে এখানে।

এছাড়া সাহেব বাজার বড় মসজিদ, বিশ্ববিদ্যালয় জামে মসজিদ, রুয়েট জামে মসজিদে নামাজ অনুষ্ঠিত হয়। রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খারুজ্জামান লিটন সকাল সাড়ে ৮টায় নগরীর কাদিরগঞ্জ জামে মসজিদে ইদের নামাজ আদায় করেন।

আরও পড়ুন: দ্রুত গতিতে মোটরসাইকেল চালাতে গিয়ে প্রাণ গেল কলেজছাত্রের

নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে মোনাজাত করা হয়। এদিকে করোনার ধকল কাটিয়ে ২ বছর পর ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেও সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ বৃষ্টির কারণে কেন্দ্রীয় ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত করতে না পারায় দুঃখ প্রকাশ করেছে।

তারা বলছে বিপুল অর্থ ব্যয় করে নগরীতে বহু ইদগাহ সাজানো হয়েছিলো ইদের নামাজ পড়ার জন্য। কিন্তু ঝড়ে সব ভেঙে গেছে। এদিকে ২ বছর পরও ইদগাহে নামাজ আদায় না করতে পেরে আক্ষেপ করেছেন মুসল্লিরা।

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড