• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজারে চড়া মূল্যে বিক্রি হচ্ছে নতুন টাকা

  নাজিম উদ্দীন, স্টাফ রিপোর্টার (চট্টগ্রাম)

০৩ মে ২০২২, ১২:২০
বাজারে চড়া মূল্যে বিক্রি হচ্ছে নতুন টাকা
বাজারে নতুন টাকা বিক্রি হচ্ছে (ছবি : অধিকার)

চট্টগ্রামের বাজারগুলোতে এখনো চড়া দামে বিক্রি হচ্ছে নতুন টাকা। নগরীর নিউমার্কেট এলাকায় গেলে চোখে পড়ে নিয়মিত নতুন টাকার নোট বিক্রির এই দৃশ্য। প্রতিদিন নতুন টাকা কেনা-বেচা হলেও এবার ইদুল ফিতরকে কেন্দ্র করে জমে উঠেছে টাকা বিক্রির বাজার। এমনকি ইদের দিনেও মানুষের চাপে থেমে নেই এই কারবার।

যদিও অন্যসব সময়ের তুলনায় এবার অনেক বেশি দামে বিক্রি হচ্ছে নতুন টাকার নোট। অনেকে ইদ সালামি দেওয়ার জন্য অতিরিক্ত দামে টাকাগুলো ক্রয় করছেন। কেউ কেউ আবার চড়া দাম শুনে ফিরে যাচ্ছেন খালি হাতে।

সরেজমিনে জানা যায়, বাজারে এবার ১০ ও ২০ টাকার নতুন নোটের চাহিদা রয়েছে ব্যাপক। টাকা নিতে আসা অনেকে ক্ষোভ প্রকাশ করে বলছিলেন ব্যাংকে গেলে নতুন টাকার নোট পাওয়া যায়নি। কিন্তু বাইরে ঠিকই এগুলো পাওয়া যায়, তাও আবার চড়া দামে।

নতুন টাকা কিনতে আসা রহিম মিয়া নামে এক ক্রেতা বলেন, বর্তমানে বাজারে এক হাজার টাকার ১০ টাকার নোট বিক্রি হচ্ছে ১৩০০ টাকায়, আর ২০ টাকার নোট বিক্রি হচ্ছে ১২০০ টাকায়, এছাড়া ৫০ টাকার নোট বিক্রি হচ্ছে ১১৫০ টাকায় বাকি নতুন নোটগুলো কিনতে আমাদের এক হাজার টাকায় বাড়তি ১৫০ টাকা দিতে হচ্ছে।

চড়া দামে নতুন নোট বিক্রির বিষয়ে জানতে চাইলে টাকা ব্যবসায়ীরা জানান, সরাসরি ব্যাংক থেকে নতুন নোট পাওয়া যাচ্ছে না। আগে পাওয়া গেলে ইদে নতুন টাকার চাহিদা বেশি থাকে; ফলে তৃতীয়পক্ষের মাধ্যমে নতুন নোট সংগ্রহ করতে হয়। আর এ কারণেই তারা বাড়তি দামে বিক্রি করছেন।

আরও পড়ুন : সালিশের জন্য অপেক্ষা না করেই যুবককে কুপিয়ে জখম

নগরীর নিউমার্কেট মোড়ের নতুন নোট ব্যবসায়ী জামিল উদ্দীন দৈনিক অধিকারকে বলেন, অন্য বছরের তুলনায় এবার নতুন টাকার নোট বিক্রি অনেকটাই কম। নিত্যপণ্যের বাজার চড়া হওয়ার কারণে মানুষ সাংসারিক খরচ মেটাতে হিমসিম খাচ্ছেন। ফলে বাড়তি খরচ করার মতো তাদের কাছে আর টাক-পয়সা নেই। অনেকে আবার বাচ্চাদের ইদ সালামিতে খুশি করতে চড়া মূল্য দিয়েও নোটগুলো কিনে নিয়ে যাচ্ছেন।

ওডি/কেএইচআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড