• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেড়িবাঁধ নির্মাণে গিয়ে গ্রামবাসীর হামলায় চীনা নাগরিকসহ আহত ১৪

  মো. রুম্মান হাওলাদার, পিরোজপুর

০২ মে ২০২২, ১১:৫৪
বেড়িবাঁধ নির্মাণে গিয়ে গ্রামবাসীর হামলায় চীনা নাগরিকসহ আহত ১৪
ঘটনাস্থলে উপস্থিত জনতা (ছবি : অধিকার)

পিরোজপুরের মঠবাড়িয়ায় বেড়িবাঁধ নির্মাণকে কেন্দ্র করে গ্রামবাসীর হামলায় তিন চীনা নাগরিকসহ মোট ১৪ জন আহত হয়েছেন। আহতরা চীনা প্রোজেক্টে কর্মরত শ্রমিক বলে জানা গেছে। হামলার ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে পুলিশ ইতোমধ্যে দুইজনকে আটক করেছে।

বর্তমানে এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ঊর্মি ভৌমিক এরই মধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

রবিবার (১ মে) সকাল ৯টার দিকে উপজেলার বাদুরা গ্রামে ঘটনাটি ঘটে। এরপর আহতদের উদ্ধার করে জেলার ভাণ্ডারিয়া উপজেলা স্বাস্থ্য হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হয়। হামলায় আহত চীনা নাগরিকরা হলেন- মি. মাজোমো (৩১), স্যাব ডিওয় (২৭)। এছাড়া বাকি আহতরা হলেন- রুহুল আমীন (৩০), নজরুল শরীফ (২৫), শাহাদাৎ হোসেন (৩০), আজিজ মিয়া (৫৫), সোহাগ শরীফ (২১)।

স্থানীয় সূত্রে জানা যায়, মঠবাড়িয়া উপজেলার বাদুরা গ্রামে বেড়িবাঁধ নির্মাণ প্রকল্পের জন্য জমি অধিগ্রহণে জটিলতা দেয়। গ্রামবাসীর চাহিদাকে প্রাধান্য না দিয়ে বেড়িবাঁধ নির্মাণ করায় এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে প্রকল্পের কাজে বাধা দেয়। এ নিয়ে ক্ষুব্ধ জনতা একত্রীত হয়ে নির্মাণ কাজে কর্মরত শ্রমিকদের ওপর আক্রমণ চালায়। এতে চীনা নাগরিকসহ অন্তত ১৪ আহত হন।

স্থানীয় বাদুরা বাজারের ব্যবসায়ী নজরুল ইসলাম জানান, ওই বেড়িবাঁধ সংলগ্ন এলাকায় সোবাহান শরীফ মাদরাসা, মাধ্যমিক বিদ্যালয় ও হাসানিয়া দাখিল মাদরাসা রয়েছে। বেড়িবাঁধের কারণে ওই শিক্ষা প্রতিষ্ঠান দুটি ক্ষতিগ্রস্ত হওয়ায় স্থানীয়রা ওই কাজে বাধা দেন। এতে প্রকল্পের লোকজন স্থানীয়দের উপর হামলা চালালে সংঘর্ষের ঘটনা ঘটে।

আরও পড়ুন : ডুবে যাওয়া বোনকে উদ্ধারে গিয়ে আরেক বোনের মৃত্যু

ভাণ্ডাারিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কামাল হোসেন মুফতি জানান, আহত অবস্থায় ভাণ্ডারিয়া হাসপাতালে তিনজন চীনা নাগরিক ও ছয়জন বাঙালি জরুরি বিভাগে চিকিৎসা নিয়েছেন। আহতদের মধ্যে দুইজন চীনা নাগরিকের হাতে ও পায়ে এবং একজনের মাথায় আঘাতের চিহ্ন রয়েছে।

মঠবাড়িয়া থানার অফিসার ইনচার্জ নুরুল ইসলাম বাদল জানান, বেড়িবাঁধ নির্মাণের জন্য ভেকু মেশিন দিয়ে মাটি কাটতে গেলে এলাকাবাসী তাতে বাধা দেয়। এ সময় চীনা প্রোজেক্টের শ্রমিকদের সঙ্গে স্থানীয় লোকজনের সংঘর্ষ বাধে। এতে তিনজন চীনা নাগরিক ও ছয়জন বাঙালি শ্রমিক আহত হন।

আরও পড়ুন : সিলেটের হকার্স মার্কেটে আগুন, ব্যাপক ক্ষয়ক্ষতির শঙ্কা

তিনি আরও বলেন, এ ঘটনায় পুলিশ স্থানীয় বাদুরা গ্রামের বাদশা শরীফের ছেলে রায়হান শরীফ (২৮), আনোয়ার শরীফের ছেলে শফিকুল ইসলামকে (৩২) আটক করা হয়। প্রকল্পের পক্ষ থেকে দেওয়া অভিযোগের ভিত্তিতে তাদের আটক করা হয়েছে।

ওডি/কেএইচআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড