• শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তীব্র তাপদাহে পুড়ছে পশ্চিমাঞ্চল

সাত বছরের মধ্যে ভেঙেছে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

  রাফিকুর রহমান লালু রাজশাহী

১৫ এপ্রিল ২০২২, ১৯:৩৫

রাজশাহীতে এখন চলছে তীব্র তাপদাহ, মানুষজন পশুপাখি সকলেই তাপদাহে অতিষ্ঠ হয়ে উঠেছে, একটু ঠান্ডার পরশ পেতে সবাই ছুটছে শীতল জায়গার খোঁজে। খুব বিশেষ প্রয়োজন না হলে সাধারণ মানুষ জন রাস্তাঘাটে বের হচ্ছে না, সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন দিনমজুররা, একদিকে পবিত্র রমজান মাস তারপর কয়েক দিন পরেই ঈদুল ফিতর।

সেই উপলক্ষে পরিবারের সদস্যদের নতুন পোশাকের জন্য তারা প্রাণপণ খাটার চেষ্টা করছেন, কিন্তু এই তীব্র গরমে তারা কাতর হয়ে পড়ছেন, এতে করে তারা যেমন কাজ হারাচ্ছেন তেমনি ইদুল ফিতরের মত একটি বড় উৎসবে পরিবারের সদস্যদের নিয়ে পড়েছেন বেশ দুশ্চিন্তায়।

রোজাদারের তীব্র গরমে পিপাসার্ত হয়ে পড়ছেন, বিশেষ করে বয়স্ক নারী-পুরুষরা রোজা রোজা রাখতে গিয়ে অসুস্থ হয়ে পড়ছেন, সেই সাথে রাজশাহীতে ডায়রিয়া ও কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পানিশূন্যতা জনিত কারণে অসংখ্য রোগী ভর্তি হচ্ছেন। এর মধ্যে শিশু ও বয়স্কদের সংখ্যা বেশি। ডাক্তার মানুষজনকে বিশেষ প্রয়োজন ব্যতীত ঘরের বাইরে না যেতে পরামর্শ দিচ্ছেন।

আরও পড়ুন: শার্শায় গাঁজাসহ মাদক কারবারি আটক

এদিকে রাজশাহীর আবহাওয়া অফিস সূত্রে জানা যায় গত সাত বছরের মধ্যে রাজশাহীতে আজকের তাপমাত্রা সর্বোচ্চ। রাজশাহী সহকারী আবহাওয়াবিদ আবু সাঈদ মিয়াঁ জানান ২০১৬ সালের জুন মাসে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দীর্ঘ প্রায় সাত বছর পর আজকের তাপমাত্রা হলো ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস যা ২০১৬ সালের পর থেকে এটি সর্বোচ্চ।

তিনি আরো জানান এরকম তীব্র তাপদাহ আরো দু'একদিন থাকবে।

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড