• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভৈরবে উৎপাদিত মুড়ি রফতানি হচ্ছে বিদেশে 

  নাজির আহমেদ আল-আমিন, ভৈরব (কিশোরগঞ্জ)

০৮ এপ্রিল ২০২২, ১৭:৪২
ভৈরবে উৎপাদিত মুড়ি রপ্তানি হচ্ছে বিদেশে 
ভৈরবের মুড়ির কারখানাগুলোর বেড়েছে ব্যস্ততা (ছবি: অধিকার)

রমজান আসলে’ই মুড়ির কদর বেড়ে যায়। রমজানকে কেন্দ্র করে ভৈরবে মুড়ি কারখানাগুলো এখন পার করছে ব্যস্ত সময়। মুড়ির মিলগুলো উন্নত মানের মুড়ি উৎপাদন করায় ইউরোপ ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রফতানি করা হচ্ছে ব্যাপকভাবে। আর ভৈরবের বাইরের কিছু কারখানা কেমিক্যাল মিশ্রিত মুড়ি উৎপাদন করে বাজার নষ্ট করছে বলে অভিযোগ ব্যবসায়ীদের।

ইফতারের শোভা বাড়াতে মুড়ির বিকল্প নেই। রমজানকে কেন্দ্র করে ভৈরবের মুড়ির কারখানাগুলোর বেড়েছে ব্যস্ততা। এখানে উৎপাদিত মুড়ি স্থানীয় চাহিদা মিটিয়ে রফতানি হচ্ছে বিদেশে। ভৈরবের ৫টি অটো মুড়ির কারখানায় প্রতিবছরে উৎপাদন হয় ৪ হাজার ৫শ মেট্রিক টন মুড়ি। এ মুড়ি সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জসহ হাওর অঞ্চলের চাহিদা মিটিয়ে ইউরোপের পর্তুগাল ও মধ্যপ্রচ্যের দেশগুলোতে মুড়ির চাহিদা পুরন করছে।

আরও পড়ুন: বলাৎকারের সাত দিনেও গ্রেফতার হয়নি আসামি

কিছু কারখানা বেশি মুনাফার লোভে কেমিক্যাল মিশ্রিত মুড়ি বাজারজাত করছে। ফলে মুড়ির উৎপাদন গত বছর থেকে এ বছর কিছুটা কম হয়েছে এমন অভিযোগ ব্যবসায়ীদের। অন্যদিকে কয়েকটি কারখানায় ইন্ডাস্ট্রিয়াল গ্যাস সংযোগ না থাকায় সুফল পাচ্ছে না মুড়ি রফতানিকারকরা। কেমিক্যালমুক্ত মুড়ি বাজারজাতে প্রশাসনের নজরদারির দাবি ব্যবসায়ীদের।

হক মুড়ি কারখানার মালিক বলেন, আমাদের মুড়ি এক সময় সবচেয়ে বেশি চলত। কিন্তু এখন তা কমে গেছে। কারণ পার্শ্ববর্তী নরসিংদী এলাকায় কেমিক্যাল দিয়ে মুড়ি উৎপাদন করে সেই মুড়ি দেখতে সাদা। তাই এর চাহিদা বেশি কিন্তু তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

ঘরনী মুড়ির মিল মালিক বলেন, আমাদের মুড়ি আগেও বিদেশে রফতানি হত আর এখনও হচ্ছে। তবে আগের তুলনায় অনেক কম। কারণ কেমিক্যাল মুড়ির জন্য তা পিছিয়ে গেছে। তাছাড়া ইন্ডস্ট্রিয়াল গ্যাস সংযোগ না থাকায় উৎপাদন খরচও বেড়ে যায়। তাই আমাদের চাহিদা ও খরচে পোষায় না। স্থানীয় কারখানাগুলোকে নিয়ন্ত্রণ করা গেলেও বাইরের কারখানাগুলো থেকে কেমিক্যাল মিশ্রিত মুড়ি উৎপাদন নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

আরও পড়ুন: স্কুলে কর্মচারী নিয়োগে অর্ধকোটি টাকার বাণিজ্যের চেষ্টা

ভৈরব চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আলহাজ্ব মো হুমায়ুন কবির, বলেন ইন্ডাস্ট্রিয়াল গ্যাস সংযোগের জন্যও সরকারি প্রতিনিধির সাথে একাধিকবার মিটিং হয়েছে। তিনি আশাবাদী খুব তাড়াতাড়ি সমস্যার সমাধান হবে। এছাড়াও কেমিক্যাল ব্যবহারের সরকারের নজরদারি বাড়ানোর পাশাপাশি ইন্ডাস্ট্রিয়াল গ্যাস সংযোগ দিয়ে ব্যবসায়ীদের পাশে দাঁড়াবে সরকারের এমনটাই দাবি ব্যবসায়ী নেতাদের।

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড