• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোনারগাঁয়ে বালু ফেলে কৃষি জমি ভরাট

  নজরুল ইসলাম শুভ, সোনারগাঁ (নারায়ণগঞ্জ)

০৮ মার্চ ২০২২, ১৪:৩৫
সোনারগাঁয়ে বালু ফেলে কৃষি জমি ভরাট
(ছবি : অধিকার)

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের পরমেশুরদীসহ কয়েকটি স্থানে অবৈধভাবে বালু ফেলে কৃষকদের ফসলি জমি ভরাট করার অভিযোগ পাওয়া যায়।

সোমবার (৭ মার্চ) সহকারী কমিশনার (ভূমি) ও পুলিশ ঘটনাস্থলে আসলে বিক্ষুব্দ এলাকাবাসী ও কৃষকরা একত্রিত হয়ে এ ঘটনায় একটি ড্রেজার মেশিন পুড়িয়ে দিয়েছে।

স্থানীয় পরমেশুরদী গ্রামের বাসিন্দা আলী হোসেন জানান, উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের পরমেশুরদী গ্রামের বিভিন্ন স্থানে একটি ব্যাটারী কারখানার পক্ষ নিয়ে পিরোজপুর ইউনিয়ন পরিষদের সদস্য ও তার সহযোগীরা দীর্ঘদিন ধরে জোরপূর্বকভাবে কৃষকদের ফসলি জমিতে বালু ফেলে ভরাট করে যাচ্ছে। তাদের বিরুদ্ধে প্রতিবাদ করলে কৃষকদের মিথ্যা মামলার ভয় দেখানো হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গোলাম মুস্তাফা মুন্না জানান, উপজেলার বারদী ইউনিয়নের মেঘনা নদীর ছটাকিয়া এলাকায় জামিরা অ্যান্ড শ্যামা নামের একটি ড্রেজার বসিয়ে পাইপ লাইনের মাধ্যমে পাশ্ববর্তী নোয়াগাঁও ইউনিয়নের পরমহেশুরদী এলাকায় কৃষকদের জমির শ্রেণী পরিবর্তন করে বালু দিয়ে ভরাট করা হচ্ছিল। এ ছাড়া ওই ড্রেজারের মাধ্যমে পরিবেশ অধিদফতর ও প্রশাসনের কোনো অনুমতি না নিয়ে অবৈধভাবে একটি ব্যাটারী তৈয়ারী কারখানা করার জন্য কৃষি জমি বালু দিয়ে ভরাট করা হচ্ছিল।

সহকারী কমিশনার (ভূমি) আরও জানান, কৃষি জমির শ্রেণী পরিবর্তন করতে হলে জেলা প্রশাসকের অনুমতি নিতে হয় এবং কারখানা স্থাপন করতে হলে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নিতে হয়। কিন্তু ড্রেজারটির মালিক এ ক্ষেত্রে প্রশাসনের কোনো অনুমতি নেয়নি।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড