• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কালিয়াকৈরে দলিল লেখকদের কর্মবিরতি

  আফসার খাঁন বিপুল, কালিয়াকৈর

০৬ মার্চ ২০২২, ১৮:৪০
কর্মবিরতি
দিনব্যাপী কর্মবিরতি পালন করেছেন দলিল লেখক সমিতি (ছবি: অধিকার)

গাজীপুরের কালিয়াকৈরে সরকারী বিধি-নিষেধ উপেক্ষা করে অবৈধভাবে দলিল সম্পাদান ও রেজিস্ট্রার করে কোটিপতি বনে গেছে দলিল লেখক সিন্ডিকেট চক্র। রোববার (৬ মার্চ) উপজেলা সাব-রেজিস্ট্রার তাদের ওই অনিয়মে সায় না দেয়ায় দিনব্যাপী কর্মবিরতি পালন করেছেন দলিল লেখক সমিতি। এতে চরম ভোগান্তির শিকার হয়েছেন সেবা নিতে আসা সাধারণ দাতা-গ্রহিতাগন।

উপজেলা সাব-রেজিস্ট্রার অফিস, দলিল লেখক সমিতি ও সেবা নিতে আসা ভুক্তভোগী সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলার বিভিন্ন এলাকার জমির শ্রেণি পরিবর্তন, নকল এস এ-আর এস পর্চা, ভুয়া নামজারি জমাভাগ তৈরি ও সরকারী 'ক' গ্রেজেটভুক্ত সম্পত্তিসহ বিভিন্ন অনিয়মের মাধ্যমে দলিল সম্পাদন ও রেজিস্ট্রার করে কোটিপতি বনে গেছেন দলিল লেখকের একটি সিন্ডিকেট চক্র।

এতে বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার। শুধু তাই নয়, সরকারি নিধার্রিত দলিল সম্পাদন ও রেজিস্ট্রি ফি'র চেয়ে অতিরিক্ত টাকা হাতিয়ে নেয় ওই চক্রটি। এসব অনিয়মের অভিযোগে একাধিক দলিল লেখকের নামে প্রতারণাসহ বিভিন্ন মামলা রয়েছে। কিন্তু প্রায় বছর খানেক আগে যোগদান করা উপজেলা সাব-রেজিস্ট্রার মো. আমির হামজা এসব অনিয়মের বিরুদ্ধে সোচ্চার হন।

তাদের অনিয়মে সায় না দেয়ায় রোববার দিনব্যাপী কর্মবিরতি পালন করেন দলিল লেখক সমিতি। ফলে লক্ষ লক্ষ টাকার সরকারি রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে সরকার। অপরদিকে চরম ভোগান্তির শিকার হয়েছেন সেবা নিতে আসা সাধারন মানুষ।

কর্মবিরতির বিষয়ে জানতে চাইলে কালিয়াকৈর দলিল লেখক ও স্টাম্প ভেন্ডার কল্যাণ সমিতির সভাপতি আব্দুল বারী জানান, কর্মবিরতির অনেক কারণ রয়েছে। এ বিষয়ে আমরা সাংবাদিকদের সাথে আগামীকাল কথা বলবো। আজ যারা দলিল করতে এসেছে তাদের আমরা ঘুরিয়ে দিয়েছি।

কর্মবিরতির বিষয়ে জানতে চাইলে কালিয়াকৈর দলিল লেখক ও স্টাম্প ভেন্ডার কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আজিজুর রহমান জানান, দলিলের অবিকল নকল উঠাতে দ্বিগুন টাকা নিধার্রণ করাসহ কয়েকটি কারণে আমরা কর্মবিরতি পালন করছি। তবে আলোচনা করে সমাধান হলে কর্মবিরতি প্রত্যাহার করা হবে।

তিনি বলেন, এছাড়া জমির শ্রেণি পরিবর্তন, নকল পর্চা নামজারি জমাভাগ তৈরি ও সরকারি 'ক' গ্রেজেটভুক্ত সম্পত্তিসহ বিভিন্ন অনিয়মের মাধ্যমে এখন আর দলিল হয় না।

আরও পড়ুন: কালের স্বাক্ষী ২০০ বছরের পুরোনো ‘রামধন জমিদার বাড়ি’

উপজেলা সাব-রেজিস্ট্রার মো. আমির হামজা জানান, দলিল লেখকদের কর্মবিরতির বিষয়টি জানা নেই। এখানে প্রতিদিন শত শত দলিল রেজিস্ট্রি হলেও আজকে মাত্র একটি দলিল রেজিস্ট্রি করা হয়েছে। এতে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে। তবে সরকারি বিধি মোতাবেক তাদের কাজ করতে বললে দলিল লেখকরা বিভিন্ন দাবি তুলে সরকারি আদেশের বিরোধীতা করে আসছে। এছাড়া কর্মবিরতির নামে জনগণকে হয়রানি করলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওডি/এফএইচপি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড