• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্ল্যান মিডিয়া অ্যাওয়ার্ড পে‌লেন অধিকারের শাকিল মুরাদ

  সারাদেশ ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৩৯
পুরস্কার বিতরণ (ছবি : অধিকার)

বাংলাদেশে বাল্যবিবাহ নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে ‘প্ল্যান মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১’ পে‌য়ে‌ছেন দৈ‌নিক অ‌ধিকারের শেরপুর জেলা প্রতি‌নি‌ধি শা‌কিল মুরাদ।

রবিবার (২০ ফেব্রুয়ারি) সকা‌লে জাতীয় প্রেসক্লা‌বে আ‌য়ো‌জিত অনুষ্ঠা‌নে তা‌র হা‌তে সনদ, ক্রেষ্ট ও সম্মা‌নী তু‌লে দেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের বিল্ডিং বেটার ফিউচার ফর গার্লস প্রকল্পের আওতায় এ মিডিয়া অ্যাওয়ার্ডের আয়োজন করা হয়।

পুরস্কার বিতরণের আ‌গে মেহের আফরোজ চুমকি ব‌লেন, উন্নয়নশীল দেশের পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। একটি দেশকে যথাযথভাবে উন্নত করতে হলে জোর দিতে হবে সামাজিক উন্নয়নের দিকেও। বাল্যবিয়ে এই পথে অন্যতম প্রধান অন্তরায়। বাংলাদেশকে বাল্যবিয়ে মুক্ত করতে বাংলাদেশ সরকার দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। অনেকটা পথ এগোলেও করোনা আমাদের সামনে নিয়ে এসেছে নতুন চ্যালেঞ্জ।

তিনি আরও বলেন, সমাজের চিন্তা-চেতনা সহসা পরিবর্তন সম্ভব নয়। তবে পরিবর্তন আসছে, সবাই এর বিরুদ্ধে কথা বলছি। কিন্তু মূল কারণের সমাধান না হলে আমরা আমাদের কাংক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবো না। আর এ ক্ষেত্রে গণমাধ্যমের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা।

একাত্তর টি‌ভির উপস্থাপিকা মিথিলা ফারজানার সঞ্চালনায় এ সময় অন্যান্যের ম‌ধ্যে উপ‌স্থিত ছি‌লেন জাতীয় প্রেসক্লা‌বের সভাপ‌তি ফ‌রিদা ইয়াস‌মিন, প্ল্যান ইন্টান্যাশনাল বাংলা‌দেশের গালর্স রাইট’র প‌রিচালক কাশ‌ফিয়া ফি‌রোজ, সাংস্কৃ‌তিক ব্যক্তিত্ব শাহনাজ খু‌শি প্রমুখ।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের গার্লস রাইটস পরিচালক কাশফিয়া ফিরোজ ব‌লেন, আমরা সারাদেশে জরিপ চালিয়ে দেখেছি- অংশগ্রহণকারীদের প্রায় ৩৫ শতাংশের মতে, যৌন হয়রানির ভয় বাল্যবিয়ের অন্যতম মূল কারণ। ২৫.৬ শতাংশের মতে সামাজিক বিভাজনজনিত উদ্বেগের কারণে বাবা-মা মেয়েদের অল্প বয়সেই বিয়ে দিয়ে দেন। এই ভয় দূর করতে হবে। বিয়ে যে সমাধান নয়- এই বার্তা জনসাধারণের কাছে পৌঁছে দিতে পারে গণমাধ্যম।

বাংলাদেশ জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, বাল্যবিয়ে প্রতিরোধে সরকার, সুশীল সমাজ, উন্নয়ন সংস্থা দীর্ঘদিন ধরে কাজ করে চলেছে। মেয়েদের শিক্ষা নিশ্চিতে সরকারি অনেক উদ্যোগ রয়েছে। অভিভাবকদের আরও বেশি সচেতন করে তোলা, তাদের ক্ষমতায়ন করা জরুরি। যেন তারা অল্প বয়সে মেয়েদের বিয়ে না দেয়, মেয়েদের কোনোভাবেই বোঝা না মনে করে। আর এই সচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যম কাজ করে আসছে।

সিনিয়র সাংবাদিক জ ই মামুন ব‌লেন, বাবা-মায়ের অনেকের ধারণা- বিয়ে সামাজিক নিরাপত্তার নিশ্চয়তা। এই অনিশ্চয়তা থেকে বাবা-মা’দের মুক্ত করতে হবে। রাষ্ট্রসহ সবাইকেই এই দায়িত্ব নিতে হবে।

পুরস্কার গ্রহণ করে দৈনিক অধিকারের শেরপুর জেলা প্রতিনিধি শা‌কিল মুরাদ ব‌লেন, মফস্বল পর্যায়ে এমন একটি উ‌দ্যোগ নি‌য়েছে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলা‌দেশ, যা স‌ত্যিই প্রশংসনীয়। আশা ক‌রি প্রতি বছরই এমন আ‌য়োজন কর‌বে সংগঠন‌টি।

আরও পড়ুন : পদ্মায় বিলীন তিন হাজার বিঘা ফসলি জমি

উ‌ল্লেখ্য, বাল্যবিয়ে প্রতিরোধে গণমাধ্যমে শক্তিশালী প্রতিবেদন দ্বারা অবদান রাখার স্বীকৃতি স্বরূপ ‘প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ মিডিয়া অ্যাওয়ার্ড বিল্ডিং বেটার ফিউচার ফর গার্লস’ শীর্ষক এই সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠা‌নে বিভিন্ন ক্যাটাগ‌রিতে মোট ৯ জন সাংবা‌দিক এ সম্মাননা পান।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড