• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দাম কমে যাওয়ায় লোকসানে গাজরচাষিরা

  মিলন মাহমুদ, সিংগাইর (মানিকগঞ্জ)

১১ ফেব্রুয়ারি ২০২২, ১৩:১৩
লোকসানে গাজরচাষিরা
লোকসানে গাজরচাষিরা (ছবি : অধিকার)

মানিকগঞ্জের সিংগাইর উপজেলায় প্রতিবছর গাজর বিক্রি করে স্বাবলম্বী হয় অধিকাংশ কৃষক। কিন্তু এ বছর গাজরের বীজের দাম ছিল বেশি, ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে ফলনও হয়নি আশানুরূপ। বাজারে গাজরের দামও কম। এতে গাজরচাষিরা পড়েছেন লোকসানে।

জানা গেছে, উপজেলার কিটিংচর, দেউলী, দশানী, ভাকুম, নয়াপাড়া, মেদুলিয়া, গাজিন্দা, লক্ষীপুর, নীলটেক, কানাইনগর, মোসলেমাবাদ, বিন্নাডাঙ্গী, আজিমপুর ও চর দূর্গাপুরসহ বিভিন্ন গ্রামের প্রায় ৬ হাজারেরও বেশি কৃষক এ বছর গাজরের চাষ করেছেন। তবে বীজের দাম বেশি হওয়ায় বেড়েছে উৎপাদন খরচ। আবহাওয়া অনুকূলে না থাকায় ফলনও হয়েছে কম। আবার বাজারে কমেছে গাজরের দাম। এতে লাভবান না হয়ে লোকসানের মুখে পড়তে হচ্ছে গাজরচাষিদের।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় এ বছর প্রায় ১০ হাজার হেক্টর জমিতে গাজর চাষ হয়েছে। বিঘাপ্রতি গাজরখেতে কৃষকদের ক্ষতি হয়েছে প্রায় ১৫ থেকে ২০ হাজার টাকা।

রাজঘাটা গ্রামের গাজরচাষি মো. মগর আলী জানান, ৩০ হাজার টাকা খরচ করে এক বিঘা জমিতে গাজর চাষ করেছি। পাইকারি ব্যবসায়ীরা গাজরখেতের দাম বলেন ৫-১০ হাজার টাকা। তাই বিক্রি না করে গবাদিপশুকে খাওয়াচ্ছি।

খানবানিয়ারা গ্রামের গাজরচাষি আবুল হোসেন বলেন, ১ কেজি গাজরের বীজ এবার ১৮ হাজার টাকায় কিনেছি। আবহাওয়া অনুকূলে না থাকায় ফলনও হয়েছে কম। গাজরখেত বিক্রি করবো কিন্তু পাইকার পাচ্ছি না।

জয়মন্টপ ইউনিয়নের খানবানিয়ারা গ্রামের মো. সুজন মাহমুদ বলেন, আমি এবার এক বিঘা জমিতে গাজর চাষ করেছি। গাজরের দাম কমে যাওয়ায় কাঙ্ক্ষিত বেপারী যাচ্ছে না আমার জমিতে। কেউ কেউ গেলেও দাম বলে খুবই কম। যাতে ফলনের খরচও উঠছে না।

আরও পড়ুন : প্রবাসী স্বামীকে দেউলিয়া করে স্ত্রী উধাও

উপজেলা কৃষি কর্মকর্তা টিপু সুলতান স্বপন বলেন, অনাকাঙ্ক্ষিত বৃষ্টির কারণে এ বছর গাজরের ফলন তেমন ভালো হয়নি। এছাড়া বাজারে গাজরের দামও কম। গাজরচাষিদের সরকারিভাবে সহযোগিতার আশ্বাস দেন এই কৃষি কর্মকর্তা।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড