• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেকুয়ায় বোরো চাষে ব্যস্ত কৃষকরা

  এস.জুবাইদ, পেকুয়া (কক্সবাজার)

০৮ ফেব্রুয়ারি ২০২২, ১৩:১৫
কক্সবাজার
বোরো চাষে ব্যস্ত কৃষকরা (ছবি : অধিকার)

কক্সবাজারের পেকুয়ায় বোরো চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। উপজেলার বিভিন্ন এলাকায় এখন পুরোদমে চলছে বোরো চাষের মহোৎসব। ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষক কৃষাণীরা। কেউ বীজতলা থেকে ধানের চারা তুলছেন, কেউবা আবার পরিষ্কার পরিচ্ছন্নতায় ব্যস্ত রয়েছেন। এবারের মৌসুমে আবহাওয়া ভালো থাকলে ধানের বাম্পার ফলনের আশা করছেন স্থানীয় কৃষকরা।

পেকুয়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবারের বোরো মৌসুমে পেকুয়া উপজেলার ৭ ইউনিয়নে ৭ হাজার ৪ শত হেক্টরের কিছু বেশি জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বীজতলার হিসাব এবং মাঠ হিসাব অনুযায়ী ৭ হাজার ৪০০ হেক্টর জমিতে বোরো আবাদ হচ্ছে। এবার ৭৫০ জন কৃষককে বোরো ধানের উফসী ও ২ হাজার ৪০০ জনকে হাইব্রিড বীজ দেওয়া হয়েছে। উফসী বীজের সাথে ডিএপি ২০ কেজি, এমওপি ১০ কেজি করে জনপ্রতি সারও দেওয়া হয়েছে বোরোচাষীদের মাঝে।

সরেজমিনে দেখা যায়, বাড়িসংলগ্ন ভিটায় ধানের চারা তুলছেন কৃষাণী ও পরিবারের শিশু-কিশোররা। পুরুষরা ঝুড়ি কাঁধে করে ধানের চারা নিয়ে যাচ্ছেন মাঠে। কেউ চাষ দেওয়া জমির ঘাস পরিষ্কার করছেন। ঘাস পরিষ্কার শেষে সারিতে লাগানো হচ্ছে ধানের চারা। হালকা হিমেল বাতাসে দুলছে সদ্য লাগানো ধানের চারা।

প্রতিবছরের ন্যায় এবার উপজেলার সবকয়টি ইউনিয়নে বোরো চাষাবাদ শুরু করেছে কৃষকরা। অনেক ইউনিয়নে দো-ফসলি জমির ওপর বোরো চাষাবাদ হয়েছে। আবার লবণসহিষ্ণু এলাকায়ও ব্যাপক হারে বোরো চাষাবাদ করা হয়েছে। সরকারিভাবে কৃষি অফিস থেকে বিদ্যুৎচালিত মিটার ও ডিজেল ব্যবহার করে গভীর ও অগভীর নলকূপের পানি ব্যবহার এবং বিদ্যুৎচালিত সেচযন্ত্র ব্যবহারকারীদের কৃষিজমিতে পানি সেচের মূল্য তালিকা নির্ধারণ করে দেওয়ার কথা রয়েছে।

পেকুয়া উপজেলা উপসহকারী কৃষি অফিসার ছৈয়দ আলম জানান, পেকুয়ায় হাইব্রিড চাষের সংখ্যা বেশি, আমরা সরকারিভাবে কৃষকদের জন্য যা প্রণোদনা পেয়েছি তা তাদের মধ্যে বিলি করে দিয়েছি।

আরও পড়ুন : সম্ভাবনার দ্বার উন্মোচনে সরিষা

উপজেলা কৃষি অফিসার তপন কুমার জানান, উপজেলার কৃষকরা এখন বোরো ধান চাষে ব্যস্ত সময় পার করছেন মাঠে। এবারের মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকলে ধান চাষ করে কৃষকেরা লাভবান হতে পারবেন বলে আশা করছি। এবার ধানে লাভ পেলে আগামীতে আরো বেশি জমিতে ধান চাষ করার আগ্রহ পাবে কৃষকরা। এবার চলতি বোরো মৌসুমে ৭৫০ জন কৃষককে বোরো ধানের উফসী ও ২ হাজার ৪০০ জনকে হাইব্রিড বীজ দেওয়া হয়েছে। উফসী বীজের সাথে সারও দেওয়া হয়েছে বোরোচাষীদের মাঝে। মাঠ পর্যায়ে আমাদের সার্বক্ষণিক তদারকি ও পরামর্শ অব্যাহত রয়েছে।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড