• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাফারি পার্কে এবার সিংহীর মৃত্যু

  আব্দুর রউফ রুবেল ও হাবিবুর রহমান, গাজীপুর

০৩ ফেব্রুয়ারি ২০২২, ১৯:৫৩
গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক
গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। ছবি : অধিকার

অসুস্থতাজনিত কারণে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি আফ্রিকান সিংহীর মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে মৃত সিংহীর বয়স ১১ বছর।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দীপংকর বর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বছরের ১১ আগস্ট প্রথমে সিংহীটির অসুস্থতা শনাক্ত হয়। সে সময় সিংহীটির পেটের দিকে পানি জমে থলির মতো অংশ ঝুলে থাকতে দেখা যায়। শারীরিক অসুস্থতা শনাক্ত হওয়ার পর থেকেই নিয়মিতভাবে মিরপুরের বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানার সাবেক কিউরেটর ডা. এবিএম শহীদ উল্ল্যাহ এবং ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ভেটেরিনারি টিচিং হাসপাতালের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের পরিচালক প্রফেসর ড. মো. রফিকুল আলমের পরামর্শ অনুযায়ী সাফারি পার্কের ভেটেরিনারি অফিসার সিংহীটির চিকিৎসা প্রদান অব্যাহত রাখেন।

পরবর্তীকালে বিভিন্ন সময়ে সিংহীটির বাম পায়ে সমস্যা দেখা দেয়, মুখ দিয়ে রক্ত বের হয় এবং শ্বাসকষ্টজনিত লক্ষণ দেখা যায়। সর্বশেষ গতকাল বুধবার (২ ফেব্রুয়ারি) বিকাল সোয়া ৪টার দিকে শুয়ে থাকাবস্থায় চার পা সজোরে ঝাঁকুনি দিয়ে কাঁপতে থাকে সিংহীটি। ওই সময় দ্রুত পার্কের ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান চিকিৎসা প্রদান করেন।

আরও পড়ুন : ভাগ্নিকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় হত্যা, ৬ আসামির যাবজ্জীবন

এ দিকে, বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৭টার দিকে পূর্বের ন্যায় শ্বাসকষ্ট হলে সিংহীটিকে পুনরায় চিকিৎসা দেন পার্কের ভেটেরিনারি সার্জন। পরবর্তীকালে বৃহস্পতিবার আনুমানিক বেলা ১টার দিকে অসুস্থ সিংহীটিকে মৃত অবস্থায় শনাক্ত করা হয়।

এর আগে গত ২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত পার্কের মোট ১১টি জেব্রার মৃত্যু হয়। পরের সপ্তাহে আরও দুটি জেব্রার মৃত্যু হয়। জেব্রার মধ্যে একটি বাঘেরও মৃত্যু হয়েছে, যা কর্তৃপক্ষ গোপন রেখেছিল। পার্কের বেষ্টনীতে একটি বাঘ বেশ কিছুদিন ধরে অসুস্থ অবস্থায় ছিল। গত ১২ জানুয়ারি বাঘটি মারা যায় বলে ১৮ দিন পর গত রবিবার (৩০ জানুয়ারি) দুপুরে জানিয়েছেন সাফারি পার্ক প্রকল্পের পরিচালক মো. জাহিদুল কবীর (সাবেক)।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড