• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিলামের শর্ত ভেঙে লক্ষাধিক টাকার গাছ কর্তন

  মাহবুবুর রহমান রানা, সাটুরিয়া (মানিকগঞ্জ)

০৩ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৫৭
গাছ
সড়কের পাশের গাছ কাটা হচ্ছে (ছবি : অধিকার)

মানিকগঞ্জের সাটুরিয়ায় সড়ক প্রশস্তকরণ প্রকল্পের নিলামের অতিরিক্ত গাছ কাটার অভিযোগ পাওয়া গেছে নিলামকারী একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। নিলামকৃত গাছের বাইরে গিয়ে তারা কয়েক লক্ষ টাকার গাছ কেটে নিয়েছে- এমন অভিযোগ পাওয়া গেছে স্থানীয়দের কাছ থেকে।

সাটুরিয়া উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা যায়, ঢাকা বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্ত ও শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় গত বছর সাটুরিয়া উপজেলার নয়াডিঙ্গি কাটিগ্রাম সড়কের ৩১ মিটার দীর্ঘ সেতু নির্মাণ, সাটুরিয়া জিসি দরগ্রাম সড়কের একপাশের ৫ হাজার ৮৫০ মিটার এলাকায় ৫ ফুট করে প্রশস্ত করার প্রকল্প হাতে নেওয়া হয়। প্রকল্প বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর বর্তমান পাকা সড়কের থেকে একপাশের পাঁচ ফুটের মধ্যে থাকা ৫৪৩টি বিভিন্ন প্রজাতির গাছ নিলামে বিক্রি করে। নিলামের আগে পাঁচ ফুটের ভেতরে থাকা গাছের মধ্যে লাল কালি দিয়ে চিহ্নিত করে দেওয়া হয়।

জানা গেছে, নিলামটি পান মানিকগঞ্জ সদর উপজেলার হীরা কর্পোরেশনের মালিক মীর সাইফুল্লাহ সাফি। তিনি অংশ নিয়ে ১৩ লাখ ৫৭ হাজার টাকায় ওইসব গাছ কিনে নেন। কিন্তু হীরা কর্পোরেশনের মালিক নিলামের শর্ত ভঙ্গ করে অতিরিক্ত গাছ কেটে নিচ্ছেন বলে অভিযোগ করেন প্রশাসন।

এ বিষয়ে ওই এলাকার কয়েকজন ভুক্তভোগী উপজেলা পরিষদের চেয়ারম্যানের নিকট লিখিত অভিযোগ করেছেন। সেসব অভিযোগের সত্যতা যাচাই করার জন্য গত ৩০ জানুয়ারি উপজেলা বন বিভাগের কর্মকর্তা ও প্রকৌশলী অফিসের অফিস সহকারীকে সরেজমিনে তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়। প্রাথমিক তদন্তে নিলামকারীর বিরুদ্ধে পাঁচ ফুটের বাইরে গিয়ে অতিরিক্ত গাছ কাটার সত্যতা পাওয়া যায়। পরে সাটুরিয়া উপজেলা চেয়ারম্যান ৩১ জানুয়ারি উপজেলা প্রকৌশলী ও বন কর্মকর্তাকে দিয়ে দুই সদস্যর একটি তদন্ত কমিটি গঠন করেন। ওই তদন্ত কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। বিষয়টি উপজেলা মাসিক সমন্নয় সভায় নিলামকারীর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

কুষ্টিয়া গ্রামের শুকুর আলী বলেন, প্রকল্প এলাকার বাইরে গিয়ে পাকা সড়ক থেকে প্রায় ৮ ফুট দূরে গিয়ে গাছ কাটা হয়েছে।

গাছনগর কবরস্থান কমিটির সদস্য আব্দুস সাত্তার বলেন, তাদের কমিটি গাছ রোপণ করেছিল। ওই গাছও কেটে নিয়েছে হীরা কর্পোরেশন।

এসব অভিযোগের বিষয়ে সাটুরিয়া উপজেলা বন বিভাগের কর্মবকর্তা মো. আতাউর রহমান ও প্রকৌশলী বিভাগের উপ-সহকারী মো. নজরুল ইসলাম ঘটনাস্থলে গিয়ে তদন্ত করে একটি প্রতিবেদন দিয়েছেন। ওই প্রতিবেদনে প্রাথমিকভাবে অতিরিক্ত গাছ কেটে নেওয়ার সত্যতা পাওয়া যাওয়ায় একটি প্রতিবেদন জমা দিয়েছেন তারা।

তবে এ বিষয়ে হীরা কর্পোরেশনের মালিক মীর সাইফুল্লাহ বলেন, আমি গাছ নিলামে নিয়েছিলাম। ওই নিলামের গাছ আমি অন্যত্র বিক্রি করে দিয়েছি। পরে সেই নাকি নিলামের শর্তের বাইরে গিয়ে অতিরিক্ত গাছ কেটে নিয়েছে।

সাটুরিয়া উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল মজিদ ফটো বলেন, নিলামের বাইরে গিয়ে গাছ কাটার নিয়ম নেই। যেসব গাছ চিহ্নিত করা হয়েছে তার বাইরে গাছ কাটলে নিলামকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওযা হবে। ইতোমধ্যে বন বিভাগের সরেজমিনে একটি তদন্ত প্রতিবেদন পেয়েছি।

আরও পড়ুন : লাইভে এসে ব্যবসায়ীর আত্মহত্যা, ফেসবুকে তোলপাড়

সাটুরিয়া উপজেলা প্রকৌশলী এএফএম তৈয়াবুর রহমান বলেন, বিষয়টি নির্বাহী প্রকৌশলীকে জানানো হয়েছে। সেখান থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড