• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানিকগঞ্জে বিড়ি উৎপাদন বন্ধের প্রতিবাদ

  রফিক খান, মানিকগঞ্জ

০৩ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৪৬
বিড়ি উৎপাদন ও বন্ধের প্রতিবাদে মানিকগঞ্জে মানববন্ধন
মানিকগঞ্জে মানববন্ধন । ছবি : অধিকার

তামাক পণ্য নিষিদ্ধের জন্য প্রধানমন্ত্রীকে বিশিষ্ট নাগরিকগণের চিঠি এবং বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধ চেয়ে স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি প্রদানের প্রতিবাদে মানববন্ধন করেছেন মানিকগঞ্জ জেলা বিড়ি শ্রমিক ও কর্মচারী ঐক্য পরিষদ।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে এগারটার দিকে মানিকগঞ্জ প্রেসক্লাবের সম্মুখে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য রাখেন, মানিকগঞ্জ জেলা বিড়ি শ্রমিক ও কর্মচারী ঐক্য পরিষদের সভাপতি আরিফ হোসেন, সহ সভাপতি আশরাফুল আলম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলামসহ অন্যান্যরা।

এ সময় বক্তারা বলেন, মানিকগঞ্জসহ পার্শ্ববর্তী এলাকার বহু শ্রমিক বিড়ি কারখানায় কাজ করে জীবিকা নির্বাহ করে। দেশের প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্পে সমাজের অসহায়, হতদরিদ্র, স্বামী পরিত্যক্তা, নদী ভাঙ্গন কবলিত জনগণ, শারীরিক বিকলঙ্গসহ সুবিধা বঞ্চিত মানুষ কাজ করে পরিবার পরিচালনা করে। স্বাধীনতার পর এদেশের সাধারণ মানুষ ও অসহায় শ্রমিকদের কথা বিবেচনা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিড়ি শিল্পকে শুল্কমুক্ত ঘোষণা করেন। শ্রমবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯-২০১০ অর্থবছরের বাজেট বক্তৃতায় বিড়িতে শুল্ক কমিয়ে সিগারেটে শুল্ক বৃদ্ধির নির্দেশনা দেন।

বক্তরা আরও বলেন, বিড়ি শিল্পতে কোনো প্রকার শুল্ক বৃদ্ধি করা যাবে না। শ্রমিকদের জীবন-জীবিকার বিকল্প ব্যবস্থা না করে এই শিল্পকে ধ্বংস করা যাবে না। এই শিল্পকে বাঁচিয়ে রাখতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।

ওডি/ওএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড