• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

খোকসায় সরিষা চাষে সফলতা অর্জন

  তানভীর লিটন, কুমারখালী-খোকসা (কুষ্টিয়া)

০৩ ফেব্রুয়ারি ২০২২, ১২:৫০
কুষ্টিয়া
সরিষা চাষে কৃষকের সফলতা (ছবি : অধিকার)

কুষ্টিয়া খোকসা উপজেলায় এবছর সরিষা চাষে লক্ষ্যমাত্রার চেয়ে ১৪৫ হেক্টর জমিতে বেশি আবাদ হয়েছে।

সরকারিভাবে উপজেলা বাছাইকৃত ৪শ কৃষককে উন্নত জাত বীজ ও সারসহ কৃষকদের বিভিন্ন প্রযুক্তিনির্ভর প্রশিক্ষণ প্রদান করায় এর সফলতা এসেছে বলে দাবি করলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সবুজ কুমার সাহা।

২০২১-২২ অর্থ বছরে খোকসা উপজেলায় সরিষা আবাদের লক্ষমাত্রা ছিল ৩৬৫ হেক্টর। সরকারিভাবে কৃষকদের মাঝে উন্নত জাতের বীজ, সার এবং উপকরণ বিতরণ করায় এবার উপজেলার সরিষার আবাদ হয়েছে ৫১০ হেক্টর জমিতে।

এছাড়াও সরিষার জমিতে মৌচাক বক্স স্থাপন করার কারণে সরিষার আবাদে ফলন বেশি হয়েছে। উৎপাদন হয়েছে বিশুদ্ধ মধু।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের ২৮টি ব্লক, ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভার মধ্যে সরিষার বেশি আবাদ হয়েছে শিমুলিয়া ইউনিয়নে ৯০ হেক্টর, জয়ন্তীহাজরা ইউনিয়নে ৮০ হেক্টর, বেতবাড়িয়া ইউনিয়নে ৭০ হেক্টর। এছাড়াও ওসমানপুর ইউনিয়নে সরিষার বাম্পার আবাদ হয়েছে।

আবহাওয়া অনুকূলে থাকা, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উন্নত বীজ সার ও প্রযুক্তিনির্ভর প্রশিক্ষণলব্ধ কৃষকদের প্রচেষ্টায় এ বছর সরিষার আবাদে বাম্পার ফলন হবে।

উন্নত জাতের বারি সরিষা ১৪/১৫/১৭/১৮ ও বিনা সরিষা ৪ ও ৯ জাতের বীজ এবং সার বিনামূল্যে উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে বাছাইকৃত ৪শ কৃষকদের মাঝে বিতরণ করা হয়।

উপজেলার ওসমানপুর ইউনিয়নের আজইল ব্লকের রামনাথপুর গ্রামের কৃষক ইমরান হোসেন বলেন, উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে উন্নত জাতের সরিষা বীজ সার ও প্রযুক্তিনির্ভর প্রশিক্ষণ পাওয়ায় এ বছর সরিষার বাম্পার ফলনের আশা করছি।

গোপগ্রাম ইউনিয়নের খোদ্দসাধুয়া গ্রামের কৃষক মো. রজাই প্রমানিক জানান, এ বছর সরিষার জমিতে মৌচাকের বক্স স্থাপন করায় সরিষা চাষের ফলন অনেক বৃদ্ধি পেয়েছে এবং অনেক মধু পেয়েছি।

আরও পড়ুন : রাণীনগরে চার পরিবার একঘরে : সাত মাসেও মেলেনি প্রতিকার

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সবুজ কুমার সাহা বলেন, সরকারিভাবে করোনা কালীন সময়ে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ, সার বিতরণ করায় লক্ষ্যমাত্রার থেকেও অনেক বেশি সরিষার আবাদ হওয়ায় নিজেদের আভ্যন্তরীণ তেলের চাহিদা মিটিয়েও জেলার চাহিদা পূরণ করবে।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড