• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেরপুরের হরিজনরা পাচ্ছেন ছয়তলা ভবন

  শা‌কিল মুরাদ, শেরপুর

২৮ জানুয়ারি ২০২২, ১৬:৩৪
মতবিনিময় সভা (ছবি : অধিকার)

মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে শেরপুরের হরিজনরা পাচ্ছেন ছয়তলা বিশিষ্ট বাসভবন। সেখানে পুনর্বাসিত হবে শেরপুর পৌরসভার হরিজনপল্লীর বাসিন্দা ৩৬ পরিবার। শেরপুর শহরের সজবরখিলা এলাকার হরিজনপল্লীর বাসিন্দাদের জীবনমান উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভায় এমন তথ্য জানান পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন।

বৃহস্প‌তিবার (২৭ জানুয়ারি) বিকালে পৌরসভার সম্মেলন কক্ষে নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ কমিটি এ মতবিনিময় সভার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র জানান, প্রধানমন্ত্রীর উপহার হিসেবে হরিজনপল্লীতে এলজিইডি’র তত্ত্বাবধানে নির্মিত হবে ৬ তলা বিশিষ্ট ভবনটি। ইতোমধ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদিত হয়েছে। এলজিইডি’র পক্ষ থেকে ভবন নির্মাণের জন্য হরিজনপল্লীতে জায়গাও পরিমাপ করা হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে খাস খতিয়ানের ওই জায়গার অনাপত্তিপত্রও প্রদান করা হয়েছে। তাছাড়া হরিজনপল্লীর পুকুরটি কিভাবে সংরক্ষণ করা যায় এবং সেখানকার শিশুদের শিক্ষার জন্য একটি পাঠকেন্দ্র স্থাপন করার বিষয়েও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা জানান তি‌নি।

জনউদ্যোগ কমিটির আহ্বায়ক শিক্ষক আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় হরিজনপল্লীর বাসিন্দারা সেখানে বসবাসকারী হেলা ও বাসফোর সম্প্রদায়ের মধ্যে সমন্বয় করে ভবনটিতে বরাদ্দ দেওয়ার দাবি জানানো হয়। সেই সাথে পুকুরটি তাদের ধর্মীয় ও জীবনযাপনের অনুসঙ্গ হিসেবে উল্লেখ করে সেটি সংরক্ষণের দাবি জানান। হরিজনপল্লীর বাসিন্দারা সেখানে একটি শিক্ষাকেন্দ্র চালু করা, সীমানাপ্রাচীর নির্মাণ, মাদক নিয়ন্ত্রণসহ বিভিন্ন সমস্যাদি সমাধানেরও দাবি তুলে ধরেন। মেয়র সেসব বিষয়ে পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন।

হরিজন নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন নন্দ কিশোর চৌধুরী, বিমল বাসফোর, মুক্তা হরিজন, মিলন হরিজন প্রমুখ।

মতবিনিময় সভায় ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নিজাম উদ্দিন, শিক্ষাবিদ শিব শংকর কারুয়া, কমিউনিস্ট পার্টির সদর সভাপতি সোলায়মান আহমেদ, লেখ জ্যোতি পোদ্দার, নারী নেত্রী আইরীন পারভীন, আঞ্জুমান আলম লিপি, শিক্ষিকা আয়শা সিদ্দিকা বক্তব্য রাখেন।

অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বিতার্কিক এসএম ইমতিয়াজ চৌধুরী শৈবাল, সংস্কৃতি সংগঠক এসএম আবু হান্নান, শিক্ষক আশিকুর রহমান আজিজ, নৃ-জনগোষ্ঠির নেতা সুমন্ত বর্মন, সাংবাদিক হাকিম বাবুল প্রমুখ।

আরও পড়ুন : অভিজ্ঞতায় আমরা এগিয়ে : মিশা সওদাগর

এ সময় বক্তারা হরিজনপল্লীর বাসিন্দাদের সমস্যাগুলো দ্রুত সমাধান করার জন্য পৌর কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান। একইসাথে হরিজনদেরকেও পুরনো কুসংস্কার ও ধ্যান-ধারণার পরিবর্তন করে আধুনিক শিক্ষা ও প্রযুক্তিগত জ্ঞান অর্জনের মাধ্যমে নিজেদের দক্ষতা উন্নয়নের জন্য এগিয়ে আসার আহ্বান জানান।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড