• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানিকগঞ্জে থামছেই না অবৈধভাবে বালু উত্তোলন

  রফিক খান, মানিকগঞ্জ

২৪ জানুয়ারি ২০২২, ১৮:৫৩
বালু উত্তোলন (ছবি : অধিকার)

মানিকগঞ্জে থামছেই না অবৈধভাবে ধলেশ্বরী নদীতে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন। এ নিয়ে দৈনিক অধিকারে সংবাদ প্রকাশ হলে সহকারী ভূমি কমিশনার তাসলিমা নাসরিন নির্দেশ দেওয়ায় ৩দিন ড্রেজার বন্ধ থাকে। কিন্তু এরপর আগের মতো তারা মেতে উঠে অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন। একমাসের কার্যাদেশ থাকলেও বালু উত্তোলন করা হচ্ছে বছরব্যাপী।

২০২১ সালের ১৬মে এই অগ্রিম নিলাম করে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা। কার্যাদেশ পত্রে মেয়াদ দেওয়া হয় ১ মাসের। কিন্তু সেই মেয়াদ ৭ মাস পূর্বে শেষ হয়ে গেলেও মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী সালামত ফকির ঠিকাদার এ এম ইরাদ কোরাইশী ও সাব ঠিকাদার পারভেজ বিশ্বাসের সাথে আঁতাত করে চলতি বছরের ১০ জানুয়ারি সদর ইউএনও বরাবর বালু উত্তোলনের সুপারিশ করে প্রতিবেদন পাঠায়।

প্রতিবেদনটি নিয়মবহির্ভূত বলে মনে করেন ভুক্তভোগীরা।

মানিকগঞ্জ সদর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের মকিমপুর এলাকায় মনপুরা ব্রিজের পাশেই অবৈধভাবে ড্রেজার বসিয়ে বালু উত্তোলেনের ফলে নদীর দু’ধারের মাটি ভেঙে নদীতে পড়ছে। তাছাড়া ফসলি জমির ওপর দিয়ে ড্রেজার পাইপ স্থাপন করায় জমিরও হচ্ছে ব্যাপক ক্ষতি। অবৈধ ড্রেজার ব্যবহার করে বালু উত্তোলনে নদীর পাড় ক্ষতিগ্রস্ত, তীরবর্তী জমি নদীতে বিলীন, নদীর প্রাকৃতিক পরিবেশ নষ্ট, বালু উত্তোলনের মেশিনের কারণে নদীর স্বাভাবিক গতিধারা বাধাপ্রাপ্ত হচ্ছে বলে উল্লেখ করেন এলাকাবাসী।

মানিকগঞ্জ সদর ইউএনও ও অ্যাসিল্যান্ড করোনায় আক্রান্ত হওয়ায় তাদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

মানিকগঞ্জ সদর ইএনওর প্রসাশনিক কর্মকর্তা আবুল বাশার জানান, আমাদের কাছে ঠিকাদারি প্রতিষ্ঠান সময় চেয়েছিল। ইউএনও মহোদয় সময় না বাড়িয়ে পানি উন্নয়ন বোর্ডকে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন : পৌরমেয়রকে মারধরের ঘটনায় গ্রেফতার ২

এ বিষয়ে সাব ঠিকাদার পারভেজ বিশ্বাসের সাথে কথা হলে তিনি এ বিষয়ে কোনো সদুত্তর দিতে পারেননি।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড