• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রলার ডুবির ঘটনায় যথা সময়ে হচ্ছে না প্রতিবেদন

  তুষার আহমেদ, নারায়ণগঞ্জ

২৩ জানুয়ারি ২০২২, ১৬:০৪
নারায়ণগঞ্জ
(ছবি : সংগৃহীত)

ধলেশ্বরীতে ট্রলার ডুবির ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন যথা সময়ে দাখিল করা যাচ্ছে না বলে জানিয়েছেন কমিটির প্রদান সদর উপজেলার নির্বাহী অফিসার মো. রিফাত ফেরদৌস। নির্ধারিত সময়ের চেয়ে আরও ১০ কার্যদিবস সময় বাড়ানো হবে বলে জানিয়েছেন তিনি। ফলে ২০ জানুয়ারি তদন্ত প্রতিবেদন দাখিলের কথা থাকলেও তা আরও ১০ কার্যদিবস পেছাল।

এর ব্যখ্যায় তদন্ত টিমের প্রধান মো. রিফাত ফেরদৌস বলেন, ৫ জানুয়ারি ট্রলারডুবির ঘটনার পর লাশগুলো উদ্ধারেই ৫-৬ দিন সময় চলে যায়। এরপর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের ব্যস্ততা শুরু হয়। ফলে কমিটিতে যারা সদস্য রয়েছে, তাদের সাথে বসার সুযোগ হয়নি। তাই ঘটনার পর তদন্ত কমিটি গঠন করে ১০ কার্যদিবস সময় বেধে দেওয়া হলেও নির্ধারিত সময়ে তদন্ত কাজ সেভাবে শুরু করা সম্ভব হয়নি।’

ইউএনও রিফাত ফেরদৌস বলেন, আমাদের তদন্ত কাজের সময় আরো ১০ কার্যদিবস বাড়াতে হবে। কয়েকটি মিটিংয়ের প্রয়োজন। তদন্ত করে ঘটনার মূল কারণসহ ভবিষ্যতে যেন এমন দূর্ঘটনা না ঘটে, সেই পথ বের করতে হবে। একটি সার্বিক প্রতিবেদন আমরা তৈরি করব। এজন্য আমাদের আরো সময় প্রয়োজন। জেলা প্রশাসক মহোদয়ের কাছে সময় বাড়ানোর আবেদন করব।

জানা গেছে, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তাকে আহŸায়ক ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে সদস্য সচিব করে ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসন। এতে ফায়ার সার্ভিস, বিআইডব্লিউটিএ সহ সংশ্লিষ্ট দফতরের প্রতিনিধি রয়েছে।

প্রসঙ্গত, গত ৫ জানুয়ারি সকাল সাড়ে ৮টার দিকে ফতুল্লার ধর্মগঞ্জ ঘাটের ধলেশ্বরী নদীতে এম.ভি ফারহান-৬ নামক লঞ্চের ধাক্কায় প্রায় ৪০ জন যাত্রী বোঝাই একটি ট্রলার ডুবে যায়। বেশির ভাগ যাত্রী সাঁতরে তীরে উঠলেও নারী ও শিশুসহ ১০ জন নিখোঁজ থাকার পর ৫ দিনের মাথায় একে-একে মৃতদেহগুলো ভেসে উঠে। সর্বশেষ ১০ জানুয়ারি ১৩ মাসের এক শিশুর মরদেহ উদ্ধারের মাধ্যমে অভিযান সমাপ্ত করে ফায়ার সার্ভিস ও অন্যান্য সংস্থার ডুবুরি দল।

৬ জানুয়ারি নৌ-নিরাপত্তা বিভাগের ভারপ্রাপ্ত উপ-পরিচালক বাবু লাল বৈদ্য বাদী হয়ে অভিযুক্ত এম.ভি ফারহান-৬ নামক লঞ্চের চালক জসিমউদ্দিন ভূইয়া, মাস্টার কামরুল হাসান ও সুকানী জসিমকে আসামি করে ফতুল্লা মডেল থানায় একটি মামলা দায়ের করেন। বেপরোয়া গতিতে লঞ্চ চালিয়ে যাত্রীবাহী ওই ট্রলারটি ডুবিয়ে দেওয়া হয়েছে বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়। আসামিদের গ্রেফতার দেখিয়ে পাঁচ দিনের রিমান্ড আবেদন করলে গত ৯ জানুয়ারি রিমান্ড আবেদন নামঞ্জুর করে তাদের কারাগারে প্রেরণের নির্দেশ দেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নুরুন্নাহার ইয়াসমিন এর আদালত।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড