• বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানিকগঞ্জে জলাবদ্ধতায় সাড়ে ৩ হাজার বিঘা কৃষি জমি

  মিলন মাহমুদ, সিংগাইর (মানিকগঞ্জ)

২১ জানুয়ারি ২০২২, ১৬:১৫
খাল সংস্কারের অভাবে জলাবদ্ধতায় সাড়ে ৩ হাজার বিঘা কৃষি জমি
জলাবদ্ধতায় সাড়ে ৩ হাজার বিঘা কৃষি জমি । ছবি : অধিকার

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার সায়েস্তা ইউনিয়নের শ্যামনগর ফেলার গাইড়া চকের প্রায় সাড়ে ৩ হাজার বিঘা জমি জলাবদ্ধতার কারণে অনাবাদি হয়ে পরে রয়েছে।

ওই চক থেকে পানি নিষ্কাশনের একমাত্র খাল কাশি ফকিরের ডাঙ্গা থেকে টাকিমারা বাজার পর্যন্ত আংশিক ভরাট হওয়ায় এবং খনন ও সংস্কারের অভাবে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

গত ১০ বছর ধরে প্রতি বছরে প্রায় ছয় মাস পানির নিচে থাকে তিন ফসলি ওই উর্বর কৃষি জমি। উক্ত খালটি খনন বা সংস্কার করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করলে ওই জমিগুলোতে বছরে একাধিক ফসল ফলানো যেত।

সম্প্রতি ওই খাল খনন বা সংস্কার করে কৃষি আবাদের উপযোগী করে দেয়ার জন্য স্থানীয় ৫ শতাধিক কৃষক-কৃষানী ওই চকে মানববন্ধন করেছেন এবং সরকারি বিভিন্ন দপ্তরে আবেদন জানিয়েছেন জমির মালিক ও স্থানীয় কৃষকরা।

সায়েস্তা ইউনিয়নের শ্যামনগর গ্রামের ওমর আলী বলেন, আমার ৪০ বিঘা জমি প্রায় সারা বছরই থাকে পানির নীচে। মাঘ মাসের শেষে বোরো ধান লাগালেও তা পাঁকার সময় (জ্যৈষ্ঠ-আষাঢ় মাসের) বৃষ্টির পানিতে তলিয়ে যায়।

স্থানীয় কৃষক আব্দুস সামাদ বলেন, শ্যামনগরের কৃষকদের ৫শ একর কৃষি জমিতে এবারও রবিশস্য আবাদ করতে পারিনি। দশ বছর আগেও আমরা এখানে আলু, পেয়াজসহ বিভিন্ন ধরনের ফসল চাষ করতাম। আমাদের কৃষকদের বছরের এই জমি থেকে প্রায় ১০ কোটি টাকা আয় বঞ্চিত হচ্ছি।

আমরা যাতে আগামী বছর রবিশস্যসহ ফসল চাষ করতে পারি সরকারের নিকট ব্যবস্থা করতে অনুরোধ জানাই।

এছাড়াও কৃষক বিল্লাল হোসেন, আব্দুস ছাত্তার, আব্দুল করিম, আবুল হোসেনসহ অনেকের সাথে কথা বললে তারা জানান, ওই চকের সাড়ে ৩ হাজার বিঘা জমি প্রায় ১০ বছর ধরে স্থায়ী জলাবদ্ধতার কারণে ফসল ফলাতে পারেন না। ইতিপূর্বে উপজেলা কৃষি অফিস ও ইউএনও অফিসে আবেদন করেও কোনো প্রতিকার পাওয়া যায়নি। গ্রামের মানুষ আমরা কৃষি নির্ভর। জমিতে ফসল ফলাতে না পেরে অনেক কষ্ট করতে হচ্ছে তাদের।

স্থানীয় ওয়ার্ড মেম্বার মো. সেলিম হোসেন কৃষকদের সাথে একাত্বতা প্রকাশ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কার্যকর পদক্ষেপ নেওয়ার জোর দাবি জানান।

আরও পড়ুন : গভীর রাতে ড্রাম ট্রাকের ধাক্কায় যুবক নিহত

এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লা বলেন, কৃষকদের আবেদনের বিষয়টি আমার জানা নেই। তবে জলাবদ্ধতার বিষয়টি আমি গুরুত্বের সাথে দেখব।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড