• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পত্নীতলায় চলতি বছর শুরু হচ্ছে 'ম্যাটস' এর শিক্ষা কার্যক্রম

  কাজী কামাল হোসেন, ব্যুরো প্রধান (রাজশাহী)

২০ জানুয়ারি ২০২২, ১১:৩৩
ছবি : দৈনিক অধিকার

নওগাঁর পত্নীতলা উপজেলা সদরে স্বাস্থ্যসেবা সম্পর্কিত একটি নতুন শিক্ষা প্রতিষ্ঠান মেডিক্যাল এ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল ম্যাটস-এর শিক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে ২০২২ শিক্ষাবর্ষ থেকে। ইতিমধ্যে অবকাঠামো নির্মাণ কাজ শেষ হলে তা যথাযথ কর্তৃপক্ষের নিকটহস্তান্তর করা হয়েছে।

নওগাঁ জেলার পত্নীতলা উপজেলা সদরে নওগাঁ-পত্নীতলা সড়কের পার্শ্বে অবকাঠামো নির্মাণ শেষ হয়েছে। তিনতলা বিশিষ্ট একাডেমিক ভবন, তিনতলা বিশিষ্ট একটি ছাত্র হোস্টেল, তিনতলা বিশিষ্ট একটি ছাত্রী হোস্টেল, প্রিন্সিপাল কোয়াটার, দ্বিতল বিশিষ্ট লেকচারার কোয়ার্টার, একটি গ্যারেজ কাম গার্ডরুম, পাম্প হাউজ নির্মাণকাজ শেষ হয়েছে ২০২১ সালে।

স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ২২ কোটি ৯৬ লাখ ৬৮ হাজার টাকা ব্যয়ে এই অবকাঠামো নির্মাণ করেছে। মোট ৫২ আসন বিশিষ্ট তিন বছর মেয়াদী কোর্সে ইতিমধ্যেই ছাত্রছাত্রী ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এ বছরই শিক্ষা কার্যক্রম শুরু হওয়ার কথা।

স্থানীয় বিশিষ্ট ব্যক্তি বুলবুল চৌধুরী বলেছেন এমন একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান এই উপজেলায় স্থাপিত হওয়ায় এলাকার সাধারণ মানুষ খুবই গর্বিত। জেলা সদর থেকে বাইরের একটি উপজেলায় এমন কেটি প্রতিষ্ঠান স্থাপিত হওয়ায় এই উপজেলার গুরুত্ব অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

এই প্রতিষ্ঠানে ভর্তি প্রক্রিয়া সরাসরি তদারক করছেন পত্নীতলা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. খালিদ সাইফুল্লাহ। তিনি বলেছেন, ম্যাটস পত্নীতলা শাখায় মোট ৫২টি আসনের মধ্যে চলতি সেশনে এ পর্যন্ত ৪২ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন। অবশিষ্ট আসনে ভর্তি প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

নওগাঁর সিভিলসার্জন ডা. আবু হেনা মোহাম্মদ রায়হানুজ্জামান বলেছেন, বর্তমান সরকারের অভাবনীয় উন্নয়ন কর্মধারারা অংশ এই প্রতিষ্ঠান স্থাপন। এখানে তিনবছর মেয়াদী কোর্স সম্পূর্ণ করে স্থানীয় উপজেলা হাসপাতালে তিনমাস এবং জেলা সদরের হাসপাতালে ৯ মাস ইন্টার্নিশীপ সম্পন্ন করে তারা কার্যক্ষেত্রে অবতীর্ণ হবেন। তারা চিকিৎসাসেবা নিশ্চিত করতে চিকিৎসক এবং নার্সদের সরাসরি সহযোগিতা প্রদান করবেন। কাজেই মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করতে এই প্রতিষ্ঠান থেকে সার্টিফিকেট অর্জনকরাী চিকিৎসা সহকারীবৃন্দ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ ডা. এমআর হাই বলেছেন, প্রতিষ্ঠানে প্রিন্সিপালসহ কিছু লেকচারার এবং কর্মচারীসহ ইতিমধ্যে নিয়োগ দেয়া হয়েছে। ইতিমধ্যে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ২০২২ শিক্ষাবর্ষে শীঘ্রই শিক্ষা কার্যক্রম চালু হতে যাচ্ছে। একই সাথে আগামী শিক্ষাবর্ষের জন্য ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে।

এই প্রতিষ্ঠানটি স্থাপিত হওয়ার ফলে নওগাঁসহ আশেপাশের জেলাগুলোর এ ক্ষেত্রে শিক্ষার এক নতুন দিগন্ত উন্মোচিত হলো যা চিকিৎসা ক্ষেত্রে সাধারণ মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করতে অভাবনীয় সফলতা বয়ে আনবে।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড