• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শান্তিপূর্ণ নির্বাচন চান নাসিকের ভোটাররা

  নিজস্ব প্রতিবেদক

১৬ জানুয়ারি ২০২২, ১২:৪৯
শান্তিপূর্ণ নির্বাচন চান নাসিকের ভোটাররা
ভোটাধিকার প্রয়োগের জন্য লাইনে দাঁড়ানো ভোটাররা (ছবি : অধিকার)

কনকনে শীতের মাঝেও মনটা টনটনে তার। আশি পেরুনো বয়সে এসেও লাঠিতে ভর না দিয়েই পথ চলতে পারেন কদম আলী। সকাল ৮টা ২০ মিনিটে নারায়ণগঞ্জ ইসলামিয়া ফাজিল মাদরাসা কেন্দ্রে ভোট দিতে এসেছিলেন তিনি। বেশিক্ষণ লাইনে দাঁড়াতে হয়নি তাকে। মাত্র ১০ মিনিটের মাঝে ভোট দিয়ে বাড়ি চলে যাচ্ছিলেন এই প্রৌঢ়া।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে ভোট দেওয়ার আনন্দ ভাগাভাগি করে উপস্থিত সাংবাদিককে বলেছিলেন, ভোটের পরিবেশ ভীষণই ভালো। মারামারি হবে বলে শুনেছিলাম। কিন্তু এমন কোনো অবস্থা এখন আর দেখতে পাচ্ছি না। সকাল সকাল ভোট দিয়ে বাড়ি ফিরে যাচ্ছি।

নারায়ণগঞ্জ মহানগরের মাসদাইর তালা ফ্যাক্টরি এলাকায় এই প্রৌঢ়ার বাসা। নিজ বাড়ি থেকে হেঁটেই ভোটকেন্দ্রে এসেছেন সকাল সকাল। বললেন, আমাদের পাড়ার অধিকাংশ মানুষ সকাল-সকাল ভোট দেওয়ার জন্য বিভিন্ন ভোটকেন্দ্রে যাচ্ছেন।

একই কেন্দ্রে ভোট দিতে এসেছিলেন মাসদাইর তালা ফ্যাক্টরি এলাকার বাসিন্দা মোহাম্মদ তোতা মিয়া। প্রায় ৬০ ছুঁইছুঁই এই ব্যক্তি বলেছেন, আমি আমার ২০ বছর বয়স থেকেই ভোট দিয়ে আসছি। এবারও বেশ ভালোভাবে ভোট দিলাম। সকাল সকাল ভোট দিতে পেরে ভালো লাগছে। তোতা মিয়ার স্ত্রী ও ছেলে এদিন একই কেন্দ্রে ভোট দিতে এসেছিলেন বলে জানিয়েছেন এই ব্যক্তি।

তিনি আরও বলেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের উন্নয়নের জন্য আমরা নিজেদের ভোটাধিকার প্রয়োগ করছি। ইভিএমে ভোট দিতে পেরেছি। এতে কোনো সমস্যা হয়নি। সিটি করপোরেশনের পথঘাটের অবস্থা আরও ভালো হওয়া উচিৎ। এটাই আমাদের সবচেয়ে বড় সমস্যা। আর আমরা চাই শান্তিপূর্ণ একটি নির্বাচন। যারা নারায়ণগঞ্জের ভাবমূর্তি নষ্ট করছে তাদেরকে আমরা আমাদের ভোটের মাধ্যমে জবাব দিতে চাই।

আরও পড়ুন : ভোট দিয়েছেন তৃতীয় লিঙ্গের ভোটার পায়েল (ভিডিয়ো)

কেন্দ্রটির প্রিসাইডিং অফিসার জানান, সকাল ৮টায থেকে তারা ভোটগ্রহণ শুরু করেছেন। শান্তিপূর্ণভাবে ভোট অনুষ্ঠানের জন্য তারা সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছেন। এই কেন্দ্রে পুরুষ ভোটার আছেন তিন হাজার ২৮৭ জন।

রবিবার সকাল ৮টায় শুরু হয় এই ভোটের কার্যক্রম। এবার মোট ১৯২টি কেন্দ্রে বিকাল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

এর আগে গত ৩০ নভেম্বর নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারী সাত প্রার্থী হলেন- আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীক নিয়ে সেলিনা হায়াৎ আইভী। এর আগে দুবার নাসিকের মেয়র নির্বাচিত হন তিনি। স্বতন্ত্র প্রার্থী হিসেবে হাতি প্রতীক নিয়ে নির্বাচন করছেন বিএনপি থেকে অব্যাহতি প্রাপ্ত নেতা তৈমূর আলম খন্দকার। এরপর রয়েছেন যথাক্রমে- ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মো. মাছুম বিল্লাহ হাতপাখা, খেলাফত মজলিসের এ বি এম সিরাজুল মামুন দেয়ালঘড়ি, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন বটগাছ, বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস হাতঘড়ি এবং স্বতন্ত্র প্রার্থী কামরুল ইসলাম ঘোড়া প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

এছাড়া সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৪৮ জন এবং সংরক্ষিত নয়টি ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩২ জন।

আরও পড়ুন : নাসিক নির্বাচন : ভোটদানে ভোগান্তিতে ভোটাররা

উল্লেখ্য, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচনে ২৭টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা পাঁচ লাখ ১৭ হাজার ৩৬১ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৫৯ হাজার ৮৪৬ জন এবং নারী ভোটার দুই লাখ ৫৭ হাজার ১১১ জন। ট্রান্সজেন্ডার ভোটার রয়েছেন চারজন।

ওডি/কেএইচআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড