• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন

চাঁদপুর সদর হাসপাতালে চালু হচ্ছে আইসিইউ সেবা

sonargao

  শিহাবুদ্দীন সেলিম, চাঁদপুর

১৫ জানুয়ারি ২০২২, ১৩:৪২
চাঁদপুর সদর হাসপাতালে চালু হচ্ছে আইসিইউ সেবা
চাঁদপুর সদর হাসপাতাল । ছবি : অধিকার

চাঁদপুর সদর জেনারেল হাসপাতালে আইসিইউ সেবা চালুর দাবি দীর্ঘ দিনের। বিশেষ করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর মুখোমুখি রোগীদের সেবা দিতে এ দাবি আরও জোরাল হয়ে উঠে। আত্ম মানবতার এ সেবায় এগিয়ে আসেন চাঁদপুর সদর আসনের এমপি শিক্ষা মন্ত্রী ডা.দীপু মনি। তার একান্তিক প্রচেষ্টায় গত বছর এখানে আইসিউ স্থাপনের চূড়ান্ত পদক্ষেপ গ্রহণ করা হয়।

শনিবার (১৫ জানুয়ারি) করোনা ভাইরাসের প্রাদুর্ভাব আবারও বৃদ্বি পাওয়ায় এ সপ্তাহের মধ্যেই এর কার্যক্রম সমাপ্ত করা হবে বলে জানিয়েছেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

তিনি বলেন, আইসিইউ বেডের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি বরাদ্দ হয়েছে। রবিবার(১৬ জানুয়ারি) সেগুলো আনা হলে আইসিইউ চালু করা যাবে। কারণ, এখন আইসিইউর জন্য রুম, অক্সিজেন লাইন করা হয়েছে। আমি চেষ্টা করে যন্ত্রপাতিগুলো এনে দিয়েছি। বাকিটুকু দেখবে হাসপাতাল কর্তৃপক্ষ।

চাঁদপুর ২৫০ শয্যার সরকারি জেনারেল হাসপাতালে তত্ত্বাবধায়ক ডা. মাহবুবুর রহমান বলেন, আইসিইউ বেডের জন্য কিছু যন্ত্রপাতি বাকি ছিল। চারটি বেড চালাতে যত যন্ত্রপাতি লাগে তার সবকিছুই বরাদ্দ পেয়েছি। রবিবার সেগুলো আনতে লোক পাঠাব। এরপর ঢাকা থেকে মেকানিকরা এসে সবকিছু ফিটিং করে দেবে। আশা করি, খুব দ্রুতই আইসিইউ সেবা দিতে পারবো।

তিনি আরও বলেন, ইতোমধ্যে আইসিইউ ইউনিট পরিচালনার জন্য আমরা দুই জন ডাক্তার এবং ১২ জন নার্সকে ট্রেনিং দিয়েছি। তারা আইসিইউ বেড পরিচালনা করতে পারবেন। ট্রেনিং প্রাপ্ত জনবল দিয়েই আমরা আইসিইউ বেড চালু করব। পাশপাশি আরও দক্ষ জনবল চেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছি।

আগে রোগীদেরকে আইসিউ সেবা নিতে কুমিল্লা বা ঢাকায় ছুটতে হত। এখন এখানে এ সেবা চালুর মাধ্যমে চাঁদপুরের স্বাস্থ্য সেবার মান আরও একধাপ এগিয়ে যাবে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড