• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাফলংয়ে জলবায়ু সুবিচারের দাবিতে জলবায়ু ধর্মঘট পালিত

  শাহ আলম, গোয়াইনঘাট (সিলেট)

১৫ জানুয়ারি ২০২২, ১২:১৭
সিলেট
জলবায়ুর নানা দাবি সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে ধর্মঘট পালিত (ছবি : অধিকার)

সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংয়ে জলবায়ু সুবিচারের দাবিতে গ্রুপ ফরমেশন ও জলবায়ু ধর্মঘট পালন করেছে স্থানীয় তরুণরা।

শুক্রবার (১৪ জানুয়ারি) বিকালে স্থানীয় আমির মিয়া স্কুল এন্ড কলেজ মাঠে এই কর্মসূচি পালন করেন তারা। এ সময় সমবেত তরুণরা জলবায়ু নানা দাবি সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে শ্লোগান দিতে থাকেন।

প্ল্যাকার্ড প্রদর্শন করে প্রকৃতিবান্ধব, জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণ আদায় ও আদায়কৃত অর্থ জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য ব্যবহারের দাবি জানানো হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে অংশ নেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস কেন্দ্রীয় কমিটির কো-অর্ডিনেটর (ক্যাপাসিটি ডেভেলাপমেন্ট এন্ড এভিডিয়েন্স জেনারেশন) নাজমুস নাহিদ।

তিনি বলেন, জলবায়ুর পরিবর্তনের বিরুপ প্রভাবে আজ দেশের বিভিন্ন জায়গা ক্ষতবিক্ষত। মানুষের বেঁচে থাকাটাই চ্যালেঞ্জ। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখতে হবে।

তিনি আরও বলেন, পাশাপাশি প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়ন ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ধনী রাষ্ট্রকে দরিদ্র দেশগুলোর জন্য আর্থিক সহায়তা দিতে হবে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বিশ্বনেতাদের জরুরি কার্যক্রম গ্রহণের দাবি জানান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জলবায়ু যোদ্ধা সিলেট ইয়ূথনেট সদস্য তামিম আহমদ, সায়মন খান, সৈয়দ আফজাল সিয়াম ও জাফলং ইউনিটের সদস্যরা।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- মামার বাজার সমাজ কল্যাণ যুব সংঘের যুগ্ম সম্পাদক অরুণ গৌসাই, হিউম্যান কেয়ার ডিভিশন মাকেটিং অফিসার আবু হাসান, মানবতার কল্যাণ ঐক্য সোসাইটি গোয়াইনঘাট উপজেলার সাধারণ সম্পাদক কয়েছ আহমদ প্রমুখ।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড