• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঁশখালী পৌর নির্বাচন কাল

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম)

১৫ জানুয়ারি ২০২২, ১০:০৬
ছবি : সংগৃহীত

পৌরসভা নির্বাচন আগামীকাল ১৬ জানুয়ারি অনুষ্ঠিত হবে। নির্বাচনকে ঘিরে টান টান উত্তেজনা ও আইন শৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারীর মধ্যে চলছে ভোট গ্রহণের প্রস্তুতি। শান্তিপূর্ণ ভোটগ্রহণের লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে বাঁশখালী পৌরসভার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবেন নয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। প্রতি ওয়ার্ডে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। গত ১১ জানুয়ারি এক প্রজ্ঞাপনে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছা. সুমনী আক্তার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশনা প্রদানের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট ১৪ জানুয়ারি থেকে নির্বাচনের পরদিন ১৭ জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে প্রতিবেদন দাখিল করবেন। বাঁশখালী চৌকির সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মইনুল ইসলামকে বিচার বিভাগীয় কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।

বাঁশখালী পৌরসভা নির্বাচনে মেয়র পদে অ্যাডভোকেট এসএম তোফায়েল বিন হোছাইন (নৌকা) এবং স্বতন্ত্র প্রার্থী হিসাবে সাবেক মেয়র ও বিএনপি নেতা কামরুল ইসলাম হোছাইনী (মোবাইল) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১০ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ৪৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদিকে নির্বাচন ঘিরে শেষ মুহূর্তে জমে উঠেছে প্রচার-প্রচারণা। গত ১৩ জানুয়ারি রাত ১২টার পর থেকে বন্ধ রয়েছে সব ধরণের প্রচার প্রচারণা। পৌরসভার ১১টি কেন্দ্রের মধ্যে চারটি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করেছে প্রশাসন।

সাধারণ ৯টি ওয়ার্ডে বেশ কয়েকজন করে প্রার্থী থাকায় সাধারণ জনগণের মাঝে উৎসাহ দেখা যাচ্ছে। গত নির্বাচনে ১ নম্বর ওয়ার্ডের জলদী ভাদালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে, ৪নম্বর ওয়ার্ডে পূর্ব জলদী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে, ৭ নম্বর ওয়ার্ডে দক্ষিণ জলদী আস্করিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে, ৯ নম্বর ওয়ার্ডে রংগিয়াঘোনা মনছুরিয়া সিনিয়র মাদ্রাসা কেন্দ্রে সংঘর্ষের ঘটনা ঘটে। এ প্রেক্ষিতে এবারও এসব ওয়ার্ডের কেন্দ্র গুলোকে ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করেছে প্রশাসন।

পৌর নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগের দলীয় মেয়র প্রার্থী অ্যাডভোকেট এসএম তোফায়েল বিন হোছাইনের পক্ষ বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে দলের নেতা কর্মীরা প্রচার প্রচারণা চালিয়েছেন। অপরদিকে নীরবে প্রচারণা চালিয়েছেন স্বতন্ত্র প্রার্থী কামরুল ইসলাম হোছাইনী। সরকারদলীয় নৌকা সমর্থিত প্রার্থীর বিরুদ্ধে স্বতন্ত্রপ্রার্থীর অভিযোগ ছিল প্রচারণায় বাধা প্রদান। সব মিলিয়ে জনগণ ভোটের উৎসবমুখর পরিবেশ চায়। বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া প্রতিটি ওয়ার্ডে বেশ কয়েকজন করে কাউন্সিলর প্রার্থী হওয়ায় প্রচারণা ছিল চোখের পড়ার মতো। এবারের নির্বাচনে মোট ২৬ হাজার ৯ শত ৮০ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন।

মেয়র প্রার্থী অ্যাডভোকেট এসএম তোফায়েল বিন হোছাইন (নৌকা) বলেন, জনগণ যাকে ভোট দেবে সে মেয়র হবে। বর্তমান সরকার সর্বত্র সমবণ্টনের মাধ্যমে উন্নয়ন কাজ করছে। সেই উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে জনগণ নৌকায় ভোট দেবে তাতে কোন দ্বিধা নেই।

অপরদিকে স্বতন্ত্র প্রার্থী কামরুল ইসলাম হোছাইনী (মোবাইল ফোন) বলেন, বাঁশখালী পৌরসভা জনগণের আশা পূরণ করতে আমি প্রার্থী হয়েছি। জনগণ চাইলে আমি মেয়র হব।

বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামাল উদ্দিন বলেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে করার জন্য সকল ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ১১টি কেন্দ্রের মধ্যে ৪টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করা হয়েছে। সে মোতাবেক ব্যবস্থাও নেওয়া হচ্ছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য বাঁশখালী উপজেলা প্রশাসন বদ্ধপরিকর।

বাঁশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তা মুহাম্মদ ফয়সাল আলম বলেন, বাঁশখালী পৌরসভা নির্বাচন ইভিএমের মাধ্যমে হবে। নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন করার জন্য সব ধরণের পদক্ষেপ গ্রহণ করা হবে। আশা করি জনগণ স্বতঃস্ফূর্তভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবে।

বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী বলেন, বাঁশখালী পৌরসভার নির্বাচন সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষভাবে আয়োজনের লক্ষ্যে সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন করার জন্য মাঠে থাকবে যৌথবাহিনী। পৌরসভার সুষ্ঠু ভাবে ভোট গ্রহণের জন্য প্রত্যেকটি ভোট কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, নৌবাহিনী বিজিবিসহ সকল ধরনের আইন শৃঙ্খলা বাহিনী মোতায়েন রয়েছে। আশা করছি কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভোট গ্রহণ সম্পন্ন হবে। সকাল চারটা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএম পদ্ধতিতে উভয় পৌরসভায় ভোট গ্রহণ করা হবে।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড