• শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুস্থদের সঞ্চয়ের টাকা আত্মসাৎ করলেন ইউপি চেয়ারম্যান

  মহিউদ্দিন, বাঘাইছড়ি (রাঙ্গামাটি)

১৩ জানুয়ারি ২০২২, ১৬:০৬
অভিযুক্ত বঙ্গলতলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জ্ঞান জ্যোতি চাকমা
অভিযুক্ত চেয়ারম্যান জ্ঞান জ্যোতি চাকমা (ছবি : অধিকার)

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার বঙ্গলতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জ্ঞান জ্যোতি কারবারি চাকমার বিরুদ্ধে ভিজিডি কার্ডধারী ২৫২ দুস্থ মহিলার সঞ্চয়ের ৫ লক্ষ ৫৪ হাজার ৪শ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে।

মঙ্গলবার (১১ জানুয়ারি) এ বিষয়ে বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম ও বাঘাইছড়ি থানার ওসি আনোয়ার হোসেন খান বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন ভুক্তভোগী নারী রুপা চাকমা। অভিযোগপত্রে ভুক্তভোগী আরও ৭ জন মহিলা স্বাক্ষর করেন।

অভিযোগপত্রে উল্লেখ করা হয়, চেয়ারম্যান জ্ঞান জ্যোতি কারবারি চাকমা ইউনিয়নের ভিজিডি কার্ডধারী ২৫২ জন দুস্থ মহিলার কাছ থেকে ১১ মাস যাবৎ দুইশত টাকা করে চাঁদা উত্তোলন করে। এই টাকা সরকারি অ্যাকাউন্টে জমা না করে নিজে আত্মসাৎ করেন।

অভিযোগকারী রুপা চাকমা বলেন, ‘চেয়ারম্যানের মেয়াদকাল শেষ হচ্ছে আগামী ৭ ফেব্রুয়ারি। বঙ্গলতলী ইউনিয়নসহ বাঘাইছড়িতে ইউনিয়ন পরিষদ নির্বাচন সামনে। তখন কে চেয়ারম্যান হবে তা অনিশ্চিত, তাই আমরা আমাদের টাকার খোঁজ নিতে বাঘাইছড়ি মহিলা অধিদফতরের ডাচ বাংলা ব্যাংক ও সোনালী ব্যাংক বাঘাইছড়ি শাখায় গিয়ে দেখি অ্যাকাউন্টে কোনো টাকা নাই। তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানায় লিখিত অভিযোগ দায়ের করেছি।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম অভিযোগের বিষয়টি স্বীকার করে বলেন, অভিযোগের সত্যতা প্রমাণিত হয়েছে। আগামী দুইদিনের মধ্যে অ্যাকাউন্টে পুরো টাকা জমা দেওয়ার জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জ্ঞান জ্যোতি কারবারি চাকমা ও মহিলা বিষয়ক অধিদফতরের কর্মকর্তা ধিমান চাকমাকে নির্দেশনা দেওয়া হয়েছে। অন্যথায় যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাঘাইছড়ি থানার ওসি আনোয়ার হোসেন খান অভিযোগপত্র পেয়েছেন বলে নিশ্চিত করে বলেন, যেহেতু সরকারি প্রকল্পের অর্থ আত্মসাৎ করেছেন তাই অভিযোগকারীকে দুর্নীতি দমন কমিশন রাঙ্গামাটিতে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এ বিষয়ে অভিযুক্ত বঙ্গলতলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জ্ঞান জ্যোতি চাকমা বলেন, ডাচ বাংলা ব্যাংকে অ্যাকাউন্ট খোলার জটিলতায় তিনি যথাসময়ে টাকা জমা দিতে পারেননি। কাল অ্যাকাউন্ট খুলতে পারলে কালই পুরো টাকা জমা দিবেন। ১১ মাসেও কেন টাকা জমা দেননি? এমন প্রশ্নে কোনো উত্তর না দিয়ে তিনি ফোনের সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

আরও পড়ুন : ঐতিহ্যের ধারক বাঁশখালীর বখশি হামিদ জামে মসজিদ

উপজেলা নির্বাচন কমিশন কার্যালয় সূত্রে জানা যায়, অভিযুক্ত চেয়ারম্যান জ্ঞান জ্যোতি কারবারি চাকমা আগামী ৭ ফেব্রুয়ারি বঙ্গলতলী ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। নির্বাচনের আগে চেয়ারম্যানের এমন অর্থ আত্মসাতের বিষয়টি সামনে আসায় স্থানীয় ভোটারদের মাঝে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। তদন্ত করে চেয়ারম্যানের বিচার দাবি করেছেন অনেকেই।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড