• শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৮০ বছরেও বয়স্কভাতা পান না হতদরিদ্র লোকমান-নবিরন দম্পতি

  হারুন আনসারী, ফরিদপুর

১৩ জানুয়ারি ২০২২, ১২:৪৮
ফরিদপুর
লোকমান শেখ (ছবি : অধিকার)

জীবনের ৮০ বছর পেরিয়ে এখনও জীবিকার সন্ধানে সকাল হতে রাত অব্দি সংগ্রাম করতে হয় বয়োবৃদ্ধ লোকমান শেখকে। একটি পুরনো রেইনট্রি গাছের নিচে তাবু দিয়ে ঘিরে টং ঘরের মতো দোকান করে সেখানে চা বিক্রি করেন তিনি। সেখান হতে যা উপার্জন হয় তার সাথে মেয়েদের সাহায্য-সহযোগীতায় কোনমতে দিন চলে তার।

লোকমান শেখের বাড়ি মধুখালির বাগাট ইউনিয়নের দক্ষিণ বাগাট গ্রামে। তিনি ৫০ বছর আগে বিয়ে করেন নবিরন বেগমকে। নবিরন বেগমের বয়স এখন সত্তরের মতো। আগে বাগাট বাজারে চায়ের দোকান করতেন লোকমান শেখ।

সেখানে বেচাকেনা তেমন না হওয়ায় দোকান ভাড়া বাকি পড়ে যায়। এরপর সেই দোকান ছেড়ে পাঁচ বছর আগে বাজারের রেইনট্রি গাছের নিচে তাবু দিয়ে ঘিরে টং দোকান করেন। সেই দোকানই এখন তাদের রুটিরুজির ভরসা।

লোকমান শেখ জানান, এই টং দোকানে তেমন একটা খরিদ্দার আসে না। চা বিক্রি করে প্রতিদিন যা পান তা দিয়ে কোনমতে সংসার চলে। সংসারে সাতটি মেয়ে আছে তাদের। তাদের বিয়ে হয়ে গেছে। জামাইদের অবস্থাও তেমন না।

টং দোকানে চা বিক্রি করে যা আয় হয় তার সাথে মেয়ে জামাইদের সহায়তায় কোনমতে চলছে হতদরিদ্র এই লোকমান শেখ ও নবিরন বেগমের সংসারা।

লোকমান বলেন, তিনি ও তার স্ত্রী এখন শারীরিকভাবে অসুস্থ্য। ঘরে কিছু জমানো টাকা ছিলো সারাজীবনের সঞ্চয়। রোগগ্রস্থ স্ত্রীর চিকিৎসা খরচ চালাতে সে টাকা খরচ হয়ে গেছে। সহায়সম্পদ বলতে এখন মাত্র ৩ শতাংশ জমি রয়েছে তার।

আর বাজারের সরকারি খাস জমিতে টং দোকানটি করেছেন। বয়সের ভারে ন্যুজ লোকমান শেখ ও নবিরন বেমগ দম্পতির জীবনপাতে সরকারি বেসরকারি সাহায্য সহযোগিতা দরকার বলে জানান স্থানীয়রা।

এব্যাপারে মধুখালি উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিকুর রহমান বলেন, যদি এই বয়োবৃদ্ধ দম্পতি এখনো বয়স্কভাতা না পান তাহলে তাদের এই ভাতা পাওয়ার ব্যবস্থা নিব। যদি তাদের থাকার মতো কোন ঘর না থাকে তাহলে মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্প হতে তাদের জন্য ঘরও করে দেওয়া হবে। তারা যদি দুরারোগ্য ব্যাধিতে ভুগেন তাহলে চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী তাদেরকে চিকিৎসার জন্য সহায়তা করা হবে।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড