• মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাপ অনুভব আগেও করি নাই, এখনও করিনা: সিইসি

  তুষার আহমেদ, নারায়ণগঞ্জ প্রতিনিধি

১২ জানুয়ারি ২০২২, ১৫:৪৭
কে এম নুরুল হুদা
প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। ছবি: সংগৃহীত

নির্বাচনকে ঘিরে নারায়ণগঞ্জের প্রশাসনের পক্ষ থেকে যথেষ্ট তৎপরতা বৃদ্ধি করা হয়েছে জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন তিনি পূর্বের মতো এবারের নির্বাচনেও বিশেষ চাপ অনুভব করছেন না। নির্বাচনকালীন সহিংসতা নিয়ে নির্বাচন কমিশনের দায়বদ্ধতা কতটুকু, সে বিষয়েও মন্তব্য করেন।

বুধবার দুপুর ১টায় নারায়ণগঞ্জ নগরীর মর্গান গার্লস স্কুলে সিটি নির্বাচনে নিয়োগ পাওয়া প্রিজাইডিং কর্মকর্তাদের দিক নির্দেশনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, একজন সচেতন নাগরিক হিসেবে আমাদের প্রত্যেকের ভিন্ন ভিন্ন মত থাকতে পারে। বিভিন্ন ব্যক্তির প্রতি দূর্বলতা, রাজনৈতিক দলের প্রতি সহানভুতি থাকতে পারে এমন সব কিছুই স্বাভাবিক। গণতন্ত্রের প্রক্রিয়ায় এটাকে উপেক্ষা করার সুযোগ নেই। কিন্তু যখন আপনি নির্বাচনের দায়িত্ব পালন করবেন তখন কে কোন দলের, কোন মতের, কোন ধর্মের, কোন গোত্রের সেটা মাথায় থাকেনা নিশ্চয়ই এবং সেভাবেই দায়িত্ব পালন করতে হয় এবং আমরা সকলেই তাই করি। এটা একটা নির্বাচন ও নির্বাচন পরবর্তীকালীন শপথ।

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন সুষ্ঠু হবে জানিয়ে কে এম নুরুল হুদা বলেন, নির্বাচনকে ঘিরে নারায়ণগঞ্জের প্রশাসনের পক্ষ থেকে যথেষ্ট তৎপরতা বৃদ্ধি করা হয়েছে। প্রশাসন সকল প্রার্থীদের সাথে কথা বলে তাদের দাবিগুলো সম্পর্কে জেনেছেন এবং প্রার্থীরা যখন যেটা চেয়েছেন প্রশাসনও সেভাবে সহযোগিতা অব্যাহত রেখেছে। এটাই বাস্তবতা এবং খুব সুন্দর একটা নির্বাচন হতে যাচ্ছে এখানে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, সিটি নির্বাচনের প্রত্যেকটি ভোট কেন্দ্রে পর্যাপ্ত পরিমান হ্যান্ড স্যানিটাইজার থাকবে এবং মাস্ক ছাড়া কাউকে ভোট কেন্দ্রে ঢুকতে দেয়া হবেনা। নির্বাচনে সামাজিক দূরত্ব বজায় রাখাটা সম্ভব নয় জানিয়ে তিনি বলেন, মিডিয়ার মাধ্যমে দেখতে পাওয়া যায় সকালের নারীদের অনেক ভিড় থাকে। তারা সামাজিক দূরত্ব মেনে চলতে পারে না।

সারাদেশে নির্বাচনি সহিংসতা শতাধিক লোকরে মৃত্যু নিয়ে ক্ষমতাসীন দল নির্বাচন কমিশনকে অভিযুক্ত করেছেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, রাজনৈতিক দলগুলো অভিযোগ করতেই পারে। তারা তাদের মতো করে বলেন আর আমরা আমাদের মতো করে কাজ করি। নির্বাচনে মানুষ মারাগেছে, কিভাবে নির্বাচন কমিশনকে দায়বদ্ধ করা হয়! নির্বাচন হয়ে যায়, যখন বাড়ী চলে যায়, নির্বাচনের মালামাল নিয়ে যখন বের হয়ে যায় তখন শত শত লোক তাদেরকে ঘেরাও করে আক্রমণ করে ব্যালট বক্স ছিনিয়ে নিয়ে যায়। এ জাতীয় ঘটনা যখন ঘটে সেখানে নির্বাচন কমিশনারের ভূমিকা কি থাকতে পারে। প্রশাসনও দায়িত্ব পালন করতে গিয়ে হতাহতের শিকার হচ্ছেন। প্রশাসনও চেষ্টা করছেন এ জাতীয় ঘটনাগুলো রোধ করার জন্য।

শেষ নির্বাচন হিসেবে কোন চাপ অনুভব করছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, চাপ অনুভব আগেও করি নাই, এখনও করিনা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড