• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২, ৬ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নন্দীগ্রামে ছাদবাগানীদের অনুপ্রেরণা, ছাদ কৃষি লার্নিং সেন্টার

  মনিরুজ্জামান মনির, নন্দীগ্রাম (বগুড়া)

১১ জানুয়ারি ২০২২, ১৬:৪৯
নন্দীগ্রামে ছাদবাগানীদের অনুপ্রেরণা, ছাদ কৃষি লার্নিং সেন্টার
ছাদবাগান। ছবি : অধিকার

বগুড়ার নন্দীগ্রামে ছাদ কৃষিকে জনপ্রিয় এবং উৎসাহ প্রদানের লক্ষ্যে উপজেলা কৃষি অফিস ভবনের ছাদে স্থাপন করা হয়েছে ছাদ কৃষি লার্নিং সেন্টার। এক সময়ের খালি ছাদ এখন দৃষ্টিনন্দন ছাদ কৃষির আওতায়। উপজেলা কৃষি অফিসার মো. আদনান বাবুর উদ্যোগে গড়ে ওঠা এই ছাদ কৃষি লার্নিং সেন্টারে রয়েছে কৃষি বিষয়ক নানা প্রযুক্তির ছোঁয়া।

সরেজমিনে চোখে পড়ে দেশি-বিদেশি হরেক রকম ফল, ফুল ঔষধি, সবজিসহ নানা ধরনের বৃক্ষমেলা। পুরো ছাদকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। সবজি কর্ণার, ফুলের কর্ণার এবং ফলের কর্ণার।

সবজি কর্ণারে লাগিয়েছেন করলা, চিচিঙ্গা, টমেটো, বেগুন, মরিচ, ফুলকপি, বাঁধাকপি, লাল বাঁধাকপি, লাউ,শসাসহ নানা রকম সবজি। এই সবজি গুলোর মাচা তৈরি করা হয়েছে একটু ভিন্নভাবে। স্বাভাবিক মাচার পরিবর্তে এখানে ‘এ’ প্যাটার্নের মাচা তৈরি করা হয়েছে যার ফলে অল্প জায়গাতেই অধিক সবজি চাষ করা সম্ভব হয়েছে।

ফুলের কর্নারে শোভা ছড়াচ্ছে পয়েনসেটিয়া, রজনীগন্ধা, পিটুনিয়া, গাঁদা, বেলি, নয়নতারা, কমলা রঙ্গন, লাল রঙ্গন, জবা, স্থল পদ্ম, বাগান বিলাস, পাতাবাহার, ক্যাকটাস সহ শোভাবর্ধনকারী হরেক রকম গাছ।

ফলের কর্নারে রয়েছে বারমাসী আম, কাঁঠাল, অগ্নীশ্বর কলা, থাই পেয়ারা, দেশি মাল্টা, আমড়া, কামরাঙ্গা, লেবু, কদবেল, সরিফাসহ নানা প্রজাতির ফলগাছ। বিদেশি ফলগাছের উপস্থিতি ও চোখে পড়ার মতো। রয়েছে আপেল, ড্রাগন, নাশপাতি, চাইনিজ কমলা, রকমেলন ইত্যাদি।

উপজেলা কৃষি অফিসার মো. আদনান বাবু জানান, কৃষির একটি গুরুত্বপূর্ণ অনুসঙ্গ হলো ছাদ কৃষি। এখন অনেকের বাড়ীই বিল্ডিং করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর যুগান্তকারী ঘোষণা প্রতি ইঞ্চি জায়গা আবাদের আওতায় নিয়ে আসার লক্ষ্যেই সকলকেই উৎসাহিত করার জন্য এই ছাদ কৃষি লার্নিং সেন্টার গড়ে তোলা হয়েছে। প্রতিদিনই এখানে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ আসছেন। তারা এই সেন্টারটি ঘুরে ঘুরে দেখছেন এবং মুগ্ধ হয়ে নিজেরাও ছাদকৃষি করার প্রত্যয় ব্যক্ত করেছেন।

তিরি আরও জানান, সম্মানিত কৃষক-কৃষাণী যারা আমার অফিসে প্রশিক্ষণ এবং পরামর্শ নিতে আসছেন তাদেরকে এই ছাদবাগান পরিদর্শন করানোর মাধ্যমে হাতে-কলমে গাছের যত ও ব্যবস্থাপনা সম্পর্কে শেখানো হচ্ছে। এতে একদিকে যেমন কৃষি প্রযুক্তির বিস্তার ঘটছে অন্য দিকে মানুষের মাঝে ছাদকৃষি তথা বৃক্ষরোপণে উৎসাহ বাড়ছে। ছাদকৃষি ছাদের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি পুষ্টি নিরাপত্তা নিশ্চিতের একটি বড় সুযোগ তৈরি করে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড